কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অনলাইনে বিচরণে সতর্ক হোন

যুগান্তর সালাহ্উদ্দিন নাগরী প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২৪, ১০:৪০

বেশ কিছুদিন থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমগুলো প্রভাব-প্রতিপত্তি, ধনসম্পত্তি, নারীর রূপ লাবণ্য, নতুন নতুন জামা-কাপড় ও গয়নাগাটির ছবি প্রদর্শনের জায়গায় পরিণত হয়েছে। ছোটবেলায় আমরা দেখেছি, ছবি তোলার স্টুডিও থেকে কোনো নারীর ছবির প্রিন্টআউট যার ছবি তাকে বা তার বাবা/ভাই ছাড়া আর কাউকে দেওয়া হতো না। আর এখন অনেকেই কারণে-অকারণে ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে স্ত্রী, কন্যা, প্রেমিকার ছবি পোস্ট করছেন, পাবলিক করছেন।


স্থান-কাল-পাত্র নির্বিশেষে যাকে-তাকে সামাজিক যোগাযোগমাধ্যমে বন্ধু বানাচ্ছেন। সেই বন্ধুর সঙ্গে বিভিন্ন তথ্য আদান-প্রদান করছেন, স্পর্শকাতর বহু বিষয়ে আলাপ-আলোচনা করছেন। যখন-তখন রাতবিরাতে কল করছেন, ঘণ্টার পর ঘণ্টা কথা বলছেন। এতে করে অনলাইন ও সামাজিক যোগাযোগমাধ্যমে মানুষের ব্যক্তিগত, পারিবারিক অনেক বিষয়-আশয় প্রকাশ পেয়ে যাচ্ছে। এর মাধ্যমে সহজসরল মানুষকে নানা প্রতারণার জালে, মানহানিকর পরিস্থিতিতে ফেলা হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহারকারীর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিনিয়ত আরও নানা ঝুটঝামেলা বাড়ছে।


আমাদের দেশ-বিদেশের ছেলেমেয়েরা পরস্পরের প্রেমে পড়ছে। আর এ প্রেম-ভালোবাসার মোহে তারা ইউরোপ-আমেরিকার দেশগুলো থেকেও আমাদের দেশে প্রিয়জনের কাছে ছুটে আসছে। বিয়ে করে মিডিয়ায় সুখী দাম্পত্য জীবনের সাক্ষাৎকারও দিচ্ছে। কিন্তু দুই, চার, দশদিন অবস্থান করে নববিবাহিত স্ত্রী/স্বামীকে তার দেশে নিয়ে যাওয়ার আশ্বাস দিয়ে এবং ঘর-সংসারের স্বপ্ন দেখিয়ে চলে যাচ্ছে এবং পরে আর কোনো খোঁজখবর রাখছে না। শেষ হয়ে যাচ্ছে প্রেম, পরিণয়। এ ধরনের ঘটনা একটি বা দুটি নয়, অহরহ ঘটছে। আর এ বিষয়গুলো ব্যক্তি, পরিবার ও সমাজে নানা রকম নেতিবাচক প্রভাব ফেলছে।


ফেসবুকে বিভিন্ন চিন্তা, চেতনা ও সম্পর্কের মানুষজন একে অন্যের বন্ধু। ১৭/১৮ বছরের একজন তরুণের তার সমবয়সিদের পাশাপাশি ৮০ বছরের একজন বৃদ্ধও তার বন্ধু। ফেসবুক বন্ধুদের সঙ্গে বয়স ও প্রকৃত সম্পর্কের পার্থক্যটি অনেকে আমলে না নিয়ে বিভিন্ন ধরনের পোস্ট দিচ্ছেন, ছবি আপলোড করছেন, এতে একেকজন একেকভাবে সেই পোস্টটি বিবেচনা করছেন। ফলে অনেক সময় পরস্পরের প্রতি শ্রদ্ধা-স্নেহ-ভালোবাসার জায়গাটি ওলটপালট ও ক্ষতবিক্ষত হয়ে যাচ্ছে। বাস্তব জীবনের বন্ধুর সঙ্গে যে কথা শেয়ার করা যায়, সেটা তো ভিন্ন প্রজন্মের ফেসবুক বন্ধুর সঙ্গে পারা যায় না। প্রত্যেকের পারিবারিক ও ব্যক্তিগত জীবনে কিছু না কিছু প্রাইভেসি থাকতেই পারে এবং থাকা উচিতও।


অনেক সময় প্রোফাইল পিকচারে দেশিবিদেশি নায়িকা-মডেলের ছবি ব্যবহার করে ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’ পাঠানো হচ্ছে, আর অনেকেই কোনো কিছু খতিয়ে না দেখে সেই ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করছে। আজকাল ছেলেরা মেয়ের নাম দিয়ে আর মেয়েরা ছেলের নাম দিয়ে ফেসবুক আইডি তৈরি করছে এবং প্রয়োজনমতো সেসব ব্যবহার করে ফায়দা লুটে নিচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও