কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিশু মাছ খেতে চায় না? যেভাবে গড়ে তুলতে পারেন এই অভ্যাস

প্রথম আলো প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২৩, ১৩:২৫

অনেক মায়ের অভিযোগ—বাচ্চা একদম মাছ খেতে চায় না, প্রতিদিন মাংস রাঁধতে হয়।


অথচ মাছে আছে ভালো প্রোটিন বা আমিষ যা কি না মাংসপেশি এবং হাড় গঠনের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। আমিষ ছাড়াও মাছে রয়েছে শরীরের জন্য অতি প্রয়োজনীয় বিভিন্ন ভিটামিন ও মিনারেল। যা বিপাকীয় কাজে, রোগ প্রতিরোধে, বুদ্ধি বিকাশে ভূমিকা রাখে। শুধু তা–ই নয়, ক্যানসার প্রতিরোধেও সুরক্ষা দেয়। তাই মাছ না খেলে শিশু বিভিন্ন ধরনের পুষ্টি থেকে বঞ্চিত হওয়ার পাশাপাশি অপুষ্টিজনিত রোগে ভুগতে পারে।


আমিষের অভাবে শিশুদের মধ্যে ‘কোয়াশিয়রকর’ নামক অপুষ্টিজনিত রোগ হয়। যদিও দেশের সামগ্রিক অর্থনৈতিক অবস্থার উন্নতির ফলে এই হার এখন কম। পরিবারের আর্থিক উন্নতির সঙ্গে শিশুর খাদ্যতালিকায় মাছ, মাংস আর ডিমের অনুপাত বেড়েছে। কিন্তু আর্থিক উন্নতির সঙ্গে মাছের অনুপাত শিশুর খাদ্যে প্রত্যাশা অনুযায়ী বাড়েনি।


শিশুদের মাছ খাওয়ার প্রবণতা কমে যাওয়ার একটা কারণ হলো খাদ্যাভ্যাস তৈরির সময় অনেক মা-বাবা গলায় কাঁটা আটকানোর ভয়ে মাছ দিতে চান না। আবার অনেক অভিভাবক মনে করেন মাছের চেয়ে দুধ, ডিম, মাংস বেশি ভালো। এসব কারণে দেখা যায় শুরুর খাদ্যতালিকা থেকে বাদ পড়ে যায় মাছ, শিশুর মাছ খাওয়ার অভ্যাস গড়ে ওঠে না। ছোটবেলা থেকে মাছ খাওয়ার অভ্যাস না তৈরি হলে, হঠাৎ করে এই অভ্যাস গড়ে তোলা কঠিন। তাই শিশুকে একটু একটু করে মাছ খাওয়ানোর অভ্যাস করাতে হবে। সপ্তাহের খাদ্যতালিকায় পাঁচ দিন কমপক্ষে এক বেলা মাছ রাখা উচিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও