কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কলমানি সুদের হার ১২ শতাংশ ছাড়িয়েছে

বণিক বার্তা প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২৩, ০৯:৩১

দেশের কলমানি বাজারের সুদহার সর্বোচ্চ সাড়ে ১২ শতাংশ পর্যন্ত উঠেছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, ওভার নাইট বা একদিনের জন্য এক ব্যাংক অন্য ব্যাংকের কাছ থেকে নেয়া ধারের সুদহার গতকাল ৯ দশমিক ৭৫ শতাংশে পৌঁছেছে। আর ৩২ দিন মেয়াদি সুদহার গিয়ে উঠেছে ১২ দশমিক ৫০ শতাংশে, যা এক বছর আগের তুলনায় প্রায় দ্বিগুণ। 


উচ্চসুদ ও তীব্র চাহিদা সত্ত্বেও প্রত্যাশা অনুযায়ী কলমানি বাজারে টাকা পাওয়া যায়নি। এ কারণে বেশির ভাগ ব্যাংক রেপো, স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি (এএলএস) ও লিকুইডিটি সাপোর্ট সুবিধার আওতায় বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ নিয়েছে। কলমানি বাজারে গতকাল মোট লেনদেন ছিল ৪ হাজার ৫২৮ কোটি টাকা। একই দিন বাংলাদেশ ব্যাংক থেকে প্রায় ২৫ হাজার কোটি টাকা ব্যাংকগুলো ধার করেছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। এর আগের দিন কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলোর ধারের পরিমাণ ছিল ২১ হাজার ৯০৯ কোটি টাকা। 


ব্যাংক নির্বাহীরা বলছেন, ব্যাংকগুলোয় তারল্যের সংকট তীব্র। এ কারণে কলমানি সুদহার এতটা বেড়েছে। তবে এ ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে কিছুটা নিয়ন্ত্রণও আছে। অন্যথায় সুদহার আরো অনেক বেড়ে যেত।


বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, কলমানি বাজারে গতকাল মোট ৯৬টি ডিলের মাধ্যমে লেনদেন হয়েছে। এর মধ্যে সর্বনিম্ন সুদহার ছিল ৭ দশমিক ৭৫ শতাংশ ও সর্বোচ্চ সুদহার ছিল ১২ দশমিক ৫০ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও