কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভোটে দাঁড়াও, মাল কামাও, কোটিপতি হও

প্রথম আলো সোহরাব হাসান প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২৩, ১০:১০

সম্প্রতি প্রথমা প্রকাশন আয়োজিত ‘অব্যাহত মুক্তিযুদ্ধ’ শীর্ষক একক বক্তৃতায় অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অধ্যাপক রেহমান সোবহান বলেছেন, স্বাধীনতা এসেছে, মুক্তি আসেনি। স্বাধীনতার অর্ধশতাব্দী পেরোলেও অর্থনৈতিক মুক্তির সংগ্রাম এখনো চলছে। মুক্তির সংগ্রামের কথা বলতে গিয়ে তিনি গণতন্ত্র, সুশাসন, সম্পদের সমতা ও ন্যায়বিচারের ওপর গুরুত্ব দিয়েছেন।


জাতীয় সংসদে কারা প্রতিনিধিত্ব করছেন, সে বিষয়ও উঠে এসেছে তাঁর বক্তৃতায়। রেহমান সোবহান মনে করেন, জাতীয় সংসদের চরিত্র ক্রমাগত বদলে গেছে। সংসদ এখন সুযোগসন্ধানীদের জায়গা হয়ে গেছে। আইনপ্রণেতাশ্রেণির রূপান্তর হচ্ছে।


এই রূপান্তরের কিছু চিত্র দেশবাসী জানতে পেরেছে ৭ জানুয়ারির নির্বাচনে প্রার্থীদের হলফনামায়। এই নির্বাচনে এটাই সবচেয়ে ইতিবাচক দিক। নির্বাচন কমিশন সব দলকে এক করতে না পারলেও আমাদের জনপ্রতিনিধিদের একাংশের চেহারা উন্মোচন করেছেন। বিএনপি নির্বাচনে এলে ষোল আনা পূর্ণ হতো। কী করা যাবে কাজী আউয়াল কমিশনকে এই মনোবেদনা নিয়েই নির্বাচনের প্রস্তুতি নিতে হচ্ছে।


তবে প্রার্থীরা স্বেচ্ছায় যেই হলফনামা দিয়েছেন, তাতে সম্পদের প্রকৃত মূল্য উঠে আসেনি। আসার কথাও নয়। হলফনামা দেওয়ার আগে তারা অভিজ্ঞ আয়কর আইনজীবীদের বাড়িতে ধরনা দিয়েছেন। জমি ফ্ল্যাট বাড়ি গহনার দাম যত কম দেখানো যায়। প্রার্থীদের হলফনামা দেখে সহকর্মী সারফুদ্দিন আহমেদ প্রথম আলোয় লিখেছিলেন, ‘হলফনামায় ফিরে এসেছেন শায়েস্তা খাঁ।’


তিনি কারও নাম উল্লেখ করেননি। তারপরও কেউ কেউ ‘ঠাকুর ঘরে কে রে আমি কলা খাইনা’ বলে শোরগোল তুলেছেন।  শায়েস্তা খাঁর আমলে টাকায় আট মণ চাল পাওয়া যেত। আর আমাদের একজন প্রার্থী হলফনামায় বলেছেন, তাঁর ২০ বিঘা জমির দাম ২ হাজার টাকা। সম্ভবত শায়েস্তা খাঁ কিংবা তাঁর বংশধরদের কারও সঙ্গে দেখা হয়ে থাকবে।


প্রার্থীদের দেওয়া হিসাব বিশ্লেষণ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) কোটিপতি ও শত কোটিপতিদের একটা তালিকা করেছে। এতে দেখা যায়,  আওয়ামী লীগের ৮৭ শতাংশ প্রার্থী কোটিপতি। স্বতন্ত্র প্রার্থীদের প্রায় ৪৭ শতাংশ কোটিপতি। এবারের নির্বাচনে প্রতাপশালী ও সম্পদশালী স্বতন্ত্র প্রার্থীরা আওয়ামী লীগের। সে ক্ষেত্রে আওয়ামী লীগে কোটিপতির সংখ্যা আরও অনেক বাড়বে। জাতীয় পার্টির প্রার্থীদের প্রায় ২২ শতাংশ কোটিপতি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও