কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাগী বসের সঙ্গে যেভাবে কাজ করবেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২৩, ১৯:২৮

একজন ভালো বস আপনার পুরো ক্যারিয়ারের চিত্রই পরিবর্তন করে দিতে পারেন। তাই যোগ্য লোকের অধীনে কাজ করাটা সৌভাগ্যের বিষয়। কিন্তু আপনার বসের যদি রাগ একটু বেশি হয়, তখন নির্ভয়ে কাজ করা মুশকিল হয়ে যেতে পারে। রাগী মানে এই নয় যে তিনি ভালো মানুষ নন। দু’টি ভিন্ন বিষয়। তাই আপনার বস যদি রাগী হয়ে থাকেন বা তার যদি অল্পতেই রেগে যাওয়ার অভ্যাস থাকে, তাহলে আপনাকে কিছু কৌশলে কাজ করতে হবে। এতে তার সঙ্গে কাজ করাটা আর কঠিন মনে হবে না। চলুন জেনে নেওয়া যাক-


১. মেজাজ হারাবেন না


বস রাগ দেখে আপনিও মেজাজ হারিয়ে বসবেন না। মনে রাখবেন, মাথা ঠান্ডা রেখে যত কাজ করা সম্ভব, মেজাজ হারালে তা সম্ভব নয়। তাই শান্ত থাকার চেষ্টা করুন। প্রয়োজনে গভীরভাবে নিঃশ্বাস নিন। মনে মনে গুনতে পারেন এক থেকে দশ পর্যন্ত। পেশাদার আচরণ বজায় রাখুন। বসের সঙ্গে আপনার কোনো আবেগের সম্পর্ক নেই। তাই আবেগকে প্রশ্রয় দেবেন না। আর বসের রাগও কোনো ব্যক্তিগত কারণে নয়, একথা মাথায় রাখবেন।


২. সময় বুঝে কথা বলুন


সব সময় সব কথা বলতে যাবেন না। যখন দেখবেন বস ভালো মেজাজে আছে, তখনই আপনার কথাগুলো বলতে পারেন বা প্রস্তাবটি রাখতে পারেন। তবে যখন তিনি রেগে থাকবেন তখন পারতপক্ষে সামনে না যাওয়াই ভালো। এতে হিতে বিপরীত হতে পারে। আরেকজনের রাগ আপনার ওপরেও এসে পড়তে পারে। তাই সবকিছু শান্ত হওয়ার জন্য অপেক্ষা করুন। সময় বুঝে কথা বলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও