কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কর্মকর্তা বদলি নিয়ে নাখোশ অনেক মন্ত্রী-এমপি

সমকাল প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২৩, ০৯:৫৪

মাঠ প্রশাসনে চলছে নির্বাচনী রদবদল। গতকাল শনিবার দু’জন জেলা প্রশাসককে বদলি করা হয়েছে। নির্বাচন কমিশনের (ইসি) চাওয়া অনুযায়ী এক বছরের বেশি একই স্থানে থাকা ইউএনওদের তালিকা করছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ছয় মাসের বেশি একই থানায় থাকা ওসিদের তালিকা করতে পুলিশ সদরদপ্তরকে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।


মাঠ প্রশাসনে হঠাৎ এই রদবদলের প্রক্রিয়ায় বিপাকে পড়েছেন অনেক কর্মকর্তা। অনেকের সন্তানের বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা চলছে। কেউ কেউ সমকালকে জানিয়েছেন, অনেক কষ্ট করে কাঠখড় পুড়িয়ে সরকারি কর্মকর্তা স্ত্রীকে নিজ কর্মস্থলের কাছে বদলি করিয়ে এনেছেন। এখন বদলি করা হলে পরিবার নিয়ে বিপদে পড়বেন। এদিকে ইউএনও, ওসিদের বদলি প্রক্রিয়ায় সন্তুষ্ট হতে পারছেন না অনেক এমপি ও মন্ত্রী। আস্থাভাজন কর্মকর্তাদের বদলিতে তারা বিপাকে পড়বেন বলে দলের নীতিনির্ধারক নেতাদের গতকালই জানিয়ে দিয়েছেন। 


জানা গেছে, নির্বাচনে ডিসি ও ইউএনওদের বিশেষ ক্ষমতা থাকলেও ২০১৪ সাল থেকে পুলিশ সুপার (এসপি) এবং ওসিরা বেশি ক্ষমতা প্রয়োগ করেছেন বলে মনে করছে ইসি। এ অবস্থায় ইসির চাওয়া অনুসারে দেশের ৪৯৫ উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মধ্যে এক স্থানে যাদের এক বছরের বেশি হয়েছে, তাদের এবং থানার ওসিদের পর্যায়ক্রমে বদলির কার্যক্রম আজ রোববার শুরু করতে যাচ্ছে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে বিএনপি নির্বাচনে এলে এমন পরিবর্তন করা হতো না বলে মনে করছেন অনেক কর্মকর্তা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও