কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৭ জানুয়ারির নির্বাচন কেমন হবে?

ঢাকা পোষ্ট ইমতিয়াজ মাহমুদ প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২৩, ১২:৫৯

অবস্থাদৃষ্টে যা মনে হচ্ছে, একটা নির্বাচন নির্বাচন খেলা ৭ জানুয়ারি ২০২৩ হয়েই যাবে। অন্যভাবে বললে, খেলাটা শুরু হয়ে গেছে, চূড়ান্ত তামাশাটা হবে জানুয়ারির সাত তারিখ। দুটি আসন বাদ রেখে সরকারি দল আওয়ামী লীগ ওদের মনোনয়ন চূড়ান্ত করে ফলেছে।


জোটের শরিকদের কিছু আসন ছেড়ে দেওয়ার জন্য সম্ভবত কয়েকটা আসনে পরিবর্তন আসবে। ধরে নেওয়া যায় যে আওয়ামী লীগ তাদেরই মনোনয়ন দিয়েছে যারা অনায়াসে জিতে আসবে। নির্বাচনে তো কোনো প্রতিদ্বন্দ্বী নেই, ওরা জিতবে না তো কে জিতবে।


আওয়ামী লীগ ছাড়া অন্য যারা নির্বাচনে অংশ নিচ্ছে তাদের মধ্যে একটু শক্তি যাদের আছে ওরা হচ্ছে জাতীয় পার্টি। এরশাদের জীবদ্দশায় যতটুকু শক্তি জাতীয় পার্টির ছিল তা এখন আর নেই। এই দলটি একাদশ সংসদে আনুষ্ঠানিকভাবে বিরোধী দল ছিল। কিন্তু কার্যত এরা আওয়ামী লীগের নিয়ন্ত্রিত একটি পার্টি। তাদের অভ্যন্তরীণ দ্বন্দ্ব নিরসনের জন্য ওরা দ্বারস্থ হয় সরকারী দল আওয়ামী লীগের।


এখন জি এম কাদের ও রওশন এরশাদের মধ্যে দ্বন্দ্ব চলছে তা নিরসনে মধ্যস্থতা করার জন্য সরকারের লোকজন কাজ করছে বলে খবরে এসেছে। নিজেদের শক্তিতে নির্বাচনে জয়ের ব্যাপারে ওদের আস্থা যে তলানিতে গিয়ে ঠেকেছে তা বোঝা যায় রংপুর-৩ আসনের মনোনয়ন নিয়ে জিএম কাদের ও এরশাদের পুত্রের মধ্যে টানা হেঁচড়া নিয়ে।


রংপুর-৩ আসনটি জাতীয় পার্টির সবচেয়ে সুরক্ষিত আসন আর তাই আসনটি দুইজনের কেউই ছাড়তে চায়নি। স্বাভাবিক প্রতিযোগিতামূলক নির্বাচন হলে জাতীয় পার্টি কয়টা আসন পাবে তা সকলেই অনুমান করতে পারেন।


জাতীয় পার্টি ছাড়া সবচেয়ে বড় শক্তি হচ্ছে তৃণমূল বিএনপির। দুর্নীতিতে সাজাপ্রাপ্ত ব্যারিস্টার নাজমুল হুদা প্রতিষ্ঠা করেছিলেন দলটি। নাজমুল হুদার জীবদ্দশাতেই দলটি অনেকটা নিষ্ক্রিয় হয়ে গিয়েছিল, তার মৃত্যুর পর দলটির অস্তিত্বও বিলীন হওয়ার মতো অবস্থা দাঁড়িয়েছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও