কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেসব খাবার খাওয়ার পর পানি পান করা একদম বারণ

দেশ রূপান্তর প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩, ১৫:৫৫

কিছু খেলেই একটু গলা ভেজাতে ইচ্ছা করে। তবে খাবার খেতে খেতে পানি খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর নয়। শুধু খাবার খাওয়ার সময় নয়, খাওয়ার একদম পরেই পানি পান করা শরীরের জন্য একেবারে ভাল নয় বলে মনে করেন পুষ্টিবিদরা। তবে অনেক সময়ে পরিস্থিতি এমন থাকে যে, খাওয়ার পরে পানি না খেলে স্বস্তি পাওয়া যায় না। তেমন কিছু ক্ষেত্রে পানি খেতেই হয়। কিন্তু কিছু খাবার রয়েছে, যেগুলি খাওয়ার পর পানি পান করা ঠিক না।


ফল


ফল খাওয়ার পর পানি না খাওয়াই শ্রেয় বলে মনে করেন চিকিৎসকেরা। তাতে বদহজমের সমস্যা দেখা দিতে পারে। লেবু, শসা, তরমুজের মতো ফল নিয়ম করে খেলে সুফল পাওয়া যায়। কিন্তু এই সব ফল খাওয়ার পরেই পানি পান করলে হজমের গোলমাল হওয়ার আশঙ্কা বেড়ে যায়।


মুখরোচক


মুখরোচক খাওয়ার পর সঙ্গে সঙ্গে পানি না খাওয়াই ভাল। কারণ, এই ধরনের খাবার হজম করা কঠিন। মশলাদার খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে পানি যদি শরীরে যায়, তবে খাবার হজম হতে সময় বেশি নেবে। তাই ভাজা কোনও খাবার খাওয়ার অন্তত আধ ঘণ্টা পর পানি পান করা ভাল।


ঠান্ডা


আইসক্রিম খাওয়ার পরও সঙ্গে সঙ্গে পানি খেতে বারণ করেন চিকিৎসকরা। এর কারণ, অতিরিক্ত ঠান্ডা আইসক্রিম আর সাধারণ তাপমাত্রার পানি একসঙ্গে প্রবেশ করলে তা গলার ক্ষতি করতে পারে। ঠান্ডা-গরম লেগে গলা ব্যথা শুরু হতে পারে সঙ্গে সঙ্গে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও