কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মেরুদণ্ড ভালো রাখতে যা করবেন

মেরুদণ্ড মানবদেহের অতি গুরুত্বপূর্ণ অঙ্গ। কিন্তু বেশিরভাগ মানুষ এটিকে অবহেলা করে। তবে ঠিকভাবে মেরুদণ্ডের যত্নের দিকে মনোযোগী না হলে একটা সময় তা বাড়তি ভোগান্তির কারণ হতে পারে। মূলত মেরুদণ্ড হলো কার্টিলেজ এবং সংযোজক টিস্যু দিয়ে সংযুক্ত কুশনযুক্ত মোট ৩৩ কশেরুকার একটি স্তূপ। এই কশেরুকাগুলো পার্শ্ব জয়েন্টগুলোর সঙ্গে যুক্ত থাকে, যা অন্য জয়েন্টের মতোই ব্যথা হতে পারে।

মূলত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পিঠ-কোমরের ব্যথা দেখা দিতে পারে। তাছাড়াও এই সমস্যাটি অনেক সময় খুব অল্প বয়সে শুরু হতে পারে। তাই মেরুদণ্ডকে সুস্থ রাখতে এবং মেরুদণ্ডের বিভিন্ন সমস্যা প্রতিরোধে কিছু নিয়ম মেনে চলা অত্যন্ত জরুরি। চলুন জেনে নেওয়া যাক করণীয়গুলো-

স্ট্রেচিং
মেরুদণ্ডের জন্য সবচেয়ে কার্যকর ব্যায়াম হচ্ছে স্ট্রেচিং। নিয়মিত স্ট্রেচিং করলে মেরুদণ্ডের যেকোনো সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া যায়। তাই যাদের মেরুদণ্ডের সমস্যা আছে তারা নিয়মিত এই ব্যায়াম করুন। সম্ভব হলে ডাক্তার বা বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ব্যায়াম করুন।

ওজন নিয়ন্ত্রণ
ওজন নিয়ন্ত্রণে রাখার অনেক উপকারিতা রয়েছে। আমাদের মেরুদণ্ডকে সুস্থ রাখতেও ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। কারণ আপনার ওজন যত বাড়বে, মেরুদণ্ডের সমস্যাও তত বাড়বে। পাশাপাশি মেরুদণ্ডকে সুস্থ রাখতে হলে স্বাস্থ্যকর খাবার খেতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন