কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শুভশক্তির বিজয়প্রতীক মহামায়া দুর্গা

দেশ রূপান্তর পলাশ চৌধুরী প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৩, ০৯:০৩

শাস্ত্রে ‘দুর্গা’ শব্দটিকে ব্যাখ্যা করতে গিয়ে বলা হয়েছে দৈত্য, বিঘ্ন, রোগ, পাপ ও শত্রুর হাত থেকে যিনি রক্ষা করেন, তিনিই দুর্গা। অন্যদিকে শব্দকল্পদ্রুম বলছে, যিনি দুর্গম নামে অসুরকে বধ করেছিলেন, তিনি সব সময় দুর্গা নামে পরিচিত। অর্থাৎ নামের প্রতিটি কোণে দেবীর মহিমা। মূর্তিতত্ত্বেও সেই গভীর তত্ত্ব, দৈনন্দিন জীবনযাপনে মুক্তির সুর। জটাধারী চন্দ্রশেখর শিব যেন আমাদের সংযত-নির্লোভী-সংযমী হতে শিক্ষা দেয়। দেবী লক্ষ্মী শুধু টাকাকড়িতেই নয় ঐশ্বর্য-শ্রী, সমৃদ্ধি, বিকাশ যা বৈশ্যদের দ্বারা সম্পাদিত কৃষিকাজ ও ব্যবসার মাধ্যমে পূর্ণ হয়। যারা দিবান্ধ অর্থাৎ তত্ত্ববিষয়ে অজ্ঞ, তাদের জন্য রয়েছে পেঁচক। জ্ঞানস্বরূপা হংস সহিত সরস্বতী দেবী সর্ববিদ্যাময়ীরূপে অজ্ঞানতা থেকে মুক্ত হয়ে গতিময় জ্ঞানার্জনের শিক্ষা দিচ্ছেন। হংস যেমন জল ও দুগ্ধ মিশ্রিত থাকলে শুধু সারবস্তু দুগ্ধ বা ক্ষীরটুকুই গ্রহণ করে, পড়ে থাকে শুধু জল তেমনি সব অজ্ঞানতা থেকে শুধু শুদ্ধ জ্ঞানটুকুই আহরণ করতে বলা হয়েছে।


সৌন্দর্য ও শৌর্য কার্তিকের বৈশিষ্ট্য। তার বাহন ময়ূরের মধ্যেও যা বিদ্যমান। সেই সঙ্গে ময়ূরের সাপের মতো বিপজ্জনক প্রাণী শিকারের চাতুর্যও উল্লেখ করার মতো। এদিকে কার্তিক ও ময়ূর ক্ষত্রিয়ের ইঙ্গিতবাহী বলা যায়। অপরদিকে সিদ্ধিদাতা গণেশ মানেই সাফল্যের আরাধনা। কারণ তিনি বিঘ্ন নাশ করেন। যা শ্রমের ইঙ্গিতও দেয়। অর্থাৎ শূদ্রের জীবনধারণা। সঙ্গে ইঁদুর মায়া ও অষ্টপাশ ছেদনের প্রতীক।


আর সবার মধ্যমণি, শঙ্খ-চক্র-গদা-পদ্মধারিণী দশভুজা দেবী দুর্গা। এক হাতে তার শঙ্খ, যা সৃষ্টির প্রতীক। অন্য হাতে চক্র। যার অর্থ সমস্ত সৃষ্টির কেন্দ্রে রয়েছেন তিনি। আরেক হাতে দণ্ড বা গদা। যা আনুগত্য, ভালোবাসা এবং ভক্তির প্রতীক। আর অন্য হাতে পদ্ম। পাকের মধ্যে জন্মায় পদ্ম। কিন্তু তবু সে কত সুন্দর। তেমনই মায়ের আশীর্বাদে যেন অসুরকুলও তার ভেতরের অন্ধকার থেকে যে মুক্ত হয়, এই বার্তাই দেয় পদ্ম ফুল। মানুষ তিনটি গুণ বা ত্রিগুণের সমন্বয়ে তৈরি। সত্ত্বঃ- তমঃ- রজোঃ। সত্ত্বঃ হচ্ছে ধর্মীয় জ্ঞানের প্রকাশ। তমঃ হচ্ছে অন্ধকার। আর রজোঃ হচ্ছে অহঙ্কার বা গর্ব। ত্রিশূলের তিনটি ফলা এই তিনটি গুণকেই নির্দেশ করে। বিষয়টি নিয়ে গভীরভাবে চিন্তা করলে, এর মাহাত্ম্য উপলব্ধি করা যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও