কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বন্দর, রেলপথ ও নৌঘাঁটি: চীনের বেল্ট অ্যান্ড রোডে বিশ্বের ৫ মেগা প্রকল্প

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২৩, ১৭:০১

এশিয়া, ইউরোপ ও আফ্রিকাকে যুক্ত করতে এক দশক আগে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) নামে চীন যে উদ্যোগ নিয়েছিল, তা প্রায় ২ ট্রিলিয়ন বা ২ লক্ষ কোটি ডলারের মহাযজ্ঞে পরিণত হয়েছে। বিশ্বের আনাচে-কানাচে বিআরআইয়ের জালে পড়েছে হাজার হাজার অবকাঠামো প্রকল্প।


চীনের আয়োজনে গড়ে ওঠা এসব অবকাঠামো বিশ্বজুড়ে সৃষ্টি করছে নানা বিতর্ক। এসবের মধ্যে গুরুত্বপূর্ণ পাঁচটি প্রকল্পের বিষয়ে এএফপি এক প্রতিবেদন প্রকাশ করেছে।


লাওস: অতি দ্রুতগতির রেলপথ
দক্ষিণ-পশ্চিম এশিয়ার অনুন্নত ও চারদিকে ভূপরিবেষ্টিত দেশ লাওস। চীনকে সংযুক্ত করতে অতি দ্রুতগতির রেলপথ নির্মাণ করেছে দেশটি। ৬০০ কোটি ডলারের এই মেগা প্রকল্পের সিংহভাগ অর্থ জুগিয়েছে চীনা ঋণ।


বেইজিং বলছে, চীনের কুনমিং শহর থেকে লাওসের রাজধানী ভিয়েন্তিন পর্যন্ত প্রায় ১০৫০ কিলোমিটার দীর্ঘ এই রেলপথ ২০২১ সালে চালু হয়েছে। এই পথে এযাবৎ কয়েক কোটি যাত্রী পরিবহন করা হয়েছে। 


দক্ষিণ-পশ্চিম এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে ঘনিষ্ঠ সংযোগ তৈরির জন্য চীন যে বিস্তৃত রেলপথের নেটওয়ার্ক স্থাপন করতে চাইছে, এটাকে তার প্রথম ধাপ হিসেবে দেখা হচ্ছে। উভয় পক্ষই এই প্রকল্পকে ‘জনকল্যাণমূলক’ হিসেবে তুলে ধরছে। উপরন্তু, এর মধ্য দিয়ে বন্ধুত্ব, সুখ ও সমৃদ্ধির প্রকাশ ঘটেছে বলে বেইজিংয়ের দাবি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও