কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


অর্থ পাচার রুখতে ১০ হাজার সিঅ্যান্ডএফ এজেন্টের তালিকা তলব

মিথ্যা ঘোষণায় আমদানি-রপ্তানির মাধ্যমে অর্থপাচার রোধে দেশের সকল ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং এজেন্টদের (সিঅ্যান্ডএফ এজেন্ট) তালিকা কাস্টমস কর্তৃপক্ষের কাছে পাঠানোর জন্য নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আগামী ১৫ নভেম্বরের মধ্যে আমদানি-রপ্তানিকারক ছাড়াও সিঅ্যান্ডএফ এজেন্টদের অ্যাসোসিয়েশনকে এমন নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা গেছে। ১৫ অক্টোবর এ বিষয়ে একটি নির্দেশনা ইস্যু করা হয়েছে বলে এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র ঢাকা পোস্টকে নিশ্চিত করেছে।

নির্দেশনায় একই সঙ্গে আগামী এক মাসের মধ্যে যেসব আমদানি-রপ্তানিকারক সিঅ্যান্ডএফ এজেন্টের তথ্য সফটওয়্যারের ডাটাবেজে যুক্ত করতে ব্যর্থ হবেন, তাদের আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যাবে বলেও উল্লেখ করা হয়।এনবিআর সূত্রে জানা যায়, তথ্য সংগ্রহের পর এসব এজেন্টের তথ্য এনবিআরের 'অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম' সফটওয়্যারে এন্ট্রি দেওয়া হবে। এর ফলে কোন আমদানিকারকের কোন সিঅ্যান্ডএফ এজেন্ট– তা সহজে কাস্টমস কর্তৃপক্ষ শনাক্ত করতে পারবে। ফলে ভুয়া বিল অব এন্ট্রি বা বিল অব এক্সপোর্টের মাধ্যমে আমদানি-রপ্তানি অনেকটাই বন্ধ হয়ে যাবে। 

নির্দেশনায় বলা হয়, বাণিজ্যিক আমদানির সঙ্গে জড়িত, কোন সিএন্ডএফ এজেন্টের তথ্য সফটওয়্যারের ডাটাবেজে না থাকলে তিনি কোন ধরণের কার্যক্রম গ্রহণ করতে পারবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন