কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বাদ বদলাতে বাদাম ভর্তা

সমকাল প্রকাশিত: ১২ অক্টোবর ২০২৩, ২৩:৪৫

ভাতের সঙ্গে নানা স্বাদের ভর্তা খেতে কার না ভালো লাগে?  আলু, বেগুনের ভর্তা তো প্রায়ই খাওয়া হয়। স্বাদে পরিবর্তন আনতে বানাতে পারেন বাদামের ভর্তা। এটি তৈরি করা যেমন সহজ, তেমনি খেতেও বেশ সুস্বাদু। 


উপকরণ : ২৫০ গ্রাম চিনাবাদাম, ৪-৫টি শুকনো মরিচ, একটা বড় সাইজের পেঁয়াজ কুচি, কয়েক কোয়া রসুন কুচানো, স্বাদ অনুযায়ী লবণ, ১ চামচ সরিষার তেল, রান্নার জন্য সাদা তেল।


ভর্তা তৈরির প্রণালি: প্রথমে বাদামের খোসা ছাড়িয়ে রাখুন। এবার সব উপকরণ আলাদা আলাদা করে ভেজে নিতে হবে। প্রথমে কড়াইতে তেল গরম করে শুকনো মরিচ ভেজে তুলে নিন। ওই তেলেই পেঁয়াজ ভেজে নিন। পেঁয়াজের রঙ লালচে হলে তেল থেকে ছেঁকে তুলে রাখুন। তারপর রসুন কুচি ভেজে তুলে নিন। এবার ওই তেলে বাদামগুলো দিয়ে বেশ খানিকক্ষণ নাড়াচাড়া করে ভেজে নিন। হালকা ভাজা হলে তেল থেকে ছেঁকে তুলে নিন। ভালোভাবে তেল ঝরিয়ে নেবেন। সব উপকরণ ঠান্ডা হতে দিন। ব্লেন্ডারে ভাজা বাদাম, শুকনো মরিচ, ভাজা রসুন, ভাজা পেঁয়াজ, লবণ এবং সরিষার তেল সব একসঙ্গে মিহি করে পিষে নিন। ব্যস, তৈরি হয়ে গেল চিনাবাদামের ভর্তা। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। কাঁচা পেঁয়াজ স্লাইস করে কেটেও এর সঙ্গে পরিবেশন করতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও