কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদেশি পর্যটক টানতে আসছে ই-ভিসা

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১১ অক্টোবর ২০২৩, ১৮:৫৮

৫১ ডলারের ভিসা ফি (বাংলাদেশি টাকায় ৫৬০০ টাকা), সেই সঙ্গে জটিল ও অনিশ্চিত প্রক্রিয়ার প্রভাব পড়ছে বাংলাদেশের পর্যটন শিল্পে। তাই দেশে পর্যটকের সংখ্যা বাড়াতে বিদেশিদের জন্য ভিসা উন্মুক্ত করার কথা ভাবছে সরকার। প্রাথমিকভাবে তাদের অন-অ্যারাইভাল ভিসার জায়গায় ই-ভিসা (অনলাইন ভিসা) দেওয়ার পরিকল্পনা করা হয়েছে।


বাংলাদেশ ট্যুরিজম বোর্ড সূত্রে জানা গেছে, পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে সমুদ্র ও পাহাড়ের সম্মিলন দেখতে পর্যটকরা আসতে চান। তবে তারা নানা বাধা-বিপত্তির কারণে আসতে পারছেন না। অনেকেই নিজের শহরে বাংলাদেশের দূতাবাস খুঁজে পান না, অনেকে আবার অনিশ্চিত অন-অ্যারাইভাল ভিসার কারণে দেশে আসেন না। তাই তাদের জন্য ই-ভিসা ইস্যুর কথা ভাবছে সরকার। 


সূত্র জানায়, ই-ভিসাসহ পর্যটকদের ভিসা ইস্যু সংক্রান্ত ৩টি প্রস্তাব প্রথমে উত্থাপন করে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি)। পরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে এই প্রস্তাব দেওয়া হয়। এবিষয়ে বেশ কয়েকটি আন্তঃমন্ত্রণালয় সভায় আলোচনা করা হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতিবাচক সাড়া দেয়।


তবে বাংলাদেশে আসতে বিদেশি পর্যটকরা ই-ভিসার আবেদন কীভাবে করবেন এখনো তা চূড়ান্ত করা হয়নি। বাংলাদেশে ভিসা ইস্যু কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও