কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিষন্নতায় ভুগছেন? বুঝবেন যেভাবে

সমকাল প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ১৩:১৭

আজকাল বিষন্নতার সমস্যা মানুষের মধ্যে বেশ সাধারণ হয়ে উঠেছে। এর অনেক কারণ থাকতে পারে যেমন কাজের চাপ, আর্থিক সমস্যা বা সম্পর্কের সমস্যা। ডিপ্রেশন বা বিষন্নতা একটি মানসিক রোগ যে কারণে একজন ব্যক্তি উদাস, হতাশ এবং মূল্যহীন বোধ করতে শুরু করে। বিষণ্ণতার কারণে ব্যক্তির দৈনন্দিন জীবনেও নেতিবাচক প্রভাব পড়ে। বিষন্নতায় ভুগলে বেশ কিছু লক্ষণ দেখা দেয়। যেমন-


কোনো কাজে আগ্রহের অভাব : বিষণ্ণতায় ভুগছেন এমন ব্যক্তি কোনো কাজ বা অ্যাকটিভিটিতে আনন্দ পান না বা কোনো আগ্রহও রাখেন না।


ক্ষুধা ও ওজনের পরিবর্তন : হতাশার কারণে একজন ব্যক্তির ক্ষুধায় পরিবর্তন দেখা যায়। এই কারণে, ব্যক্তির হঠাৎ ওজন হ্রাস বা বাড়তে শুরু করে।


ঘুমের ব্যাঘাত: ডিপ্রেশনে  ঘুমের সমস্যা বেশ সাধারণ। এই সমস্যার কারণে অনেক সময় মানুষ হয়তো একেবারেই ঘুমোয় না বা প্রয়োজনের চেয়ে বেশি ঘুমায়। ক্লান্ত বোধ করা এবং এনার্জির অভাব : সারা রাত ঘুমানোর পরেও ক্রমাগত ক্লান্তি এবং এনার্জির অভাব অনুভব করা হতাশার একটি বিশেষ লক্ষণ। 


মনোনিবেশ করতে অসুবিধা : হতাশা একজন ব্যক্তির মনোনিবেশ করার, সিদ্ধান্ত নেওয়ার এবং জিনিসগুলি মনে রাখার ক্ষমতাকে ব্যাহত করতে পারে। এর ফলে তার কাজ ক্ষতিগ্রস্ত হয়। 


অপরাধবোধ বা হতাশার অনুভূতি : হতাশাগ্রস্ত ব্যক্তিরা প্রায়ই নেতিবাচক চিন্তাভাবনা, অপরাধবোধ বা মূল্যহীনতার অনুভূতি এবং ভবিষ্যত সম্পর্কে হতাশার অনুভূতি অনুভব করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও