কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চিকিৎসা ব্যয়ের ভারে বিপর্যস্ত রোগীরা

প্রথম আলো প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ১০:১৫

হাসপাতালের জরুরি বিভাগের চেয়ারে হেলান দিয়ে বসে ছিলেন রোকসানা (৩১)। চোখেমুখে অসুস্থতার ছাপ তীব্র। এই প্রতিবেদক কথা বলার জন্য পাশে বসলে জানালেন, তিন মাস আগে তাঁর ডান স্তনে ক্যানসার ও গর্ভাশয়ে টিউমার শনাক্ত হয়।


রোববার রাজধানীর মহাখালীতে জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে কথা হয় রোকসানার সঙ্গে। ওই দিন কেমোথেরাপির জন্য সময় নিতে এসে পাননি। রোকসানা বললেন, যত দেরিই হোক, সরকারি হাসপাতালেই তাঁকে থেরাপি নিতে হবে। ‘খালি টেস্ট, খালি টেস্ট’, খরচ কুলাতে পারছেন না তিনি।


একই হাসপাতালের রেডিয়েশন অনকোলজি বিভাগের সামনে দাঁড়িয়ে কথা হয় কুড়িগ্রামের মোসাম্মৎ রাবেয়ার (৪২) সঙ্গে। এক মাসের মধ্যে তাঁর রেডিওথেরাপি শুরুর প্রয়োজন থাকলেও সিরিয়াল পেতে তিন মাস লেগে গেছে। তিনি বিভিন্ন অফিসে ঘুরে দুই লাখ টাকা সাহায্য তুলে চিকিৎসার খরচ চালাচ্ছেন। একাই তাঁকে চিকিৎসার জন্য ছুটতে হয়। এই প্রতিবেদকের সঙ্গে যতক্ষণ কথা বলছিলেন, ততক্ষণ কাঁদছিলেন তিনি।
প্রাথমিক অবস্থায় স্তন ক্যানসার নির্ণয় করা গেলে ও সময়মতো পরিপূর্ণ চিকিৎসা দিতে পারলে ৯০ শতাংশ রোগীর সুস্থ হওয়া সম্ভব।
জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যানসার রোগতত্ত্ব বিভাগের সাবেক প্রধান অধ্যাপক মো. হাবিবুল্লাহ তালুকদার
স্তন ক্যানসারের ধাপসমূহ।ছবি: অর্গানিক হেলথ ডটকম
অপ্রতুল সেবাব্যবস্থা আর ব্যয়বহুল চিকিৎসার এই চিত্রের মধ্যে আজ ১০ অক্টোবর মঙ্গলবার পালিত হচ্ছে স্তন ক্যানসার সচেতনতা দিবস।


ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসারের (আইএআরসি) সর্বশেষ ২০২০ সালের তথ্য অনুসারে, আক্রান্তের দিক দিয়ে বাংলাদেশে স্তন ক্যানসারের অবস্থান তৃতীয়। প্রতিবছর বাংলাদেশে নতুন করে আনুমানিক ১৩ হাজার ২৮ জনের স্তন ক্যানসার শনাক্ত হয়। নতুন ও পুরোনো রোগী মিলিয়ে বছরে মারা যান ৬ হাজার ৭৮৩ জন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও