কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেভাবে মানসিক চাপ কমায় অশ্বগন্ধা

সমকাল প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২৩, ১৩:৩২

আধুনিক জীবনে মানসিক চাপ আছেই। মানসিক চাপ নানাভাবে মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। এর ফলে ঘুমের ব্যাঘাত ঘটে। মানসিক চাপের কারণে ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার রোগের মতো অনেক দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়ে। 


মানসিক চাপ কমাতে অশ্বগন্ধা দারুণ উপকারী। প্রাচীন এই ভেষজটি মানসিক চাপ, উদ্বেগ, স্মৃতিশক্তি হ্রাস এবং অনিদ্রাজনিত সমস্যা থেকে মুক্তি দিতে সহায়তা করতে পারে। 


প্রায় ৬০০০ বছর আগের প্রাচীন গ্রন্থে এই ভেষজটির উল্লেখ পাওয়া যায়। অশ্বগন্ধা শারীরিক ও মানসিক শক্তি বাড়াতে এবং মানসিক চাপ মোকাবেলায় ভূমিকা রাখে। এই কারণেই উদ্বেগ, বিষণ্নতা এবং ঘুমের ব্যাধিযুক্ত লোকদের তাদের উপসর্গগুলি থেকে মুক্তি দেওয়ার জন্য ভেষজটি দেওয়া হয়েছিল।


ভেষজ উপাদান নিয়ে কাজ করা  রাসায়নম সংস্থার প্রতিষ্ঠাতা আয়ুশ আগারওয়াল জানাস, অশ্বগন্ধা একটি শক্তিশালী ভেষজ যা মানসিক স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। এটি মানসিক চাপ, উদ্বেগ এবং বিষন্নতা কমায়। অশ্বগন্ধা স্ট্রেস হরমোনগুলির ভারসাম্য বজায় রেখে, মনকে শান্ত করতে এবং সুস্থ বোধ করতে ভূমিকা রাখে। অনেক গবেষণায় দেখা গেছে, মুড ভালো করতে এবং মানসিক স্বাস্থ্য উন্নত করতে অশ্বগন্ধা বেশ কার্যকর। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও