কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বৈশ্বিক স্বাস্থ্যখাতে স্থায়ী প্রভাব ফেলেছে আরডিএম প্রকল্প

ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) অর্থায়নে চলমান রিসার্চ ফর ডিসিশন মেকার্স (আরডিএম) প্রকল্প দেশে-বিদেশে স্থায়ী প্রভাব ফেলেছে। একই সঙ্গে একে বৈশ্বিক স্বাস্থ্যখাতে একটি মাইলফলক বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর’বি)।

মঙ্গলবার (৩ অক্টোবর) ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আরডিএম প্রকল্পেন সমাপ্তি অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে জানানো হয়, আইসিডিডিআর,বি বাংলাদেশে প্রমাণভিত্তিক স্বাস্থ্য পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ আরডিএম। এর কার্যক্রম সফলভাবে সমাপ্ত হয়েছে। ইউএসএআইডির অর্থায়নে ২০১৭ সালের মে মাসে শুরু হওয়া আইসিডিডিআর,বির আরডিএম উদ্যোগ, বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বিগত ছয় বছরে আরডিএম প্রকল্পের মাধ্যমে মাতৃ, নবজাতক এবং শিশু স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও প্রজনন স্বাস্থ্য, পুষ্টি এবং যক্ষ্মার রোগের মতো বিভিন্ন ক্ষেত্রে স্বাস্থ্য পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণে সহায়ক ভূমিকা পালন করেছে। এজন্য পলিসি ব্রিফ কৌশলপত্র এবং জাতীয় পর্যায়ের সমীক্ষাসহ বিভিন্ন প্রমাণভিত্তিক নলেজ প্রোডাক্ট তৈরি করা হয়েছে।

প্রকল্পটির সফলতা তুলে ধরে বলা হয়, এ প্রকল্পের অনেক গুরুত্বপূর্ণ অবদানের মধ্যে প্রথম বাংলাদেশ কিশোর স্বাস্থ্য ও সুস্থতা জরিপ ২০১৯-২০, বাংলাদেশ জনমিতি ও স্বাস্থ্য জরিপ, বাংলাদেশ স্বাস্থ্য ফ্যাসিলিটি জরিপ করা হয়েছে। এছাড়া আরডিএস ১৮টি পর্যবেক্ষণমূলক গবেষণা প্রকল্পও পরিচালনা করেছে, যা কৈশোরকালীন স্বাস্থ্য, পুষ্টি এবং পরিবার পরিকল্পনার মতো বিষয়ে কার্যকর পরিকল্পনা তৈরিতে সহায়তা করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন