কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইটি ফ্রিল্যান্সারদের আয়ে উৎসে কর দিতে হবে না

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০২ অক্টোবর ২০২৩, ২২:১৮

আইটি ফ্রিল্যান্সারদের বিদেশি আয় বা রেমিট্যান্সের বিপরীতে কোনও  উৎসে কর কর্তন প্রযোজ্য নয় বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। রবিবার (১ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়। এতে বলা হয়েছে, আয়কর আইন ২০২৩ এর ১২৪ ধারা এর (২)(আ) এবং ষষ্ঠ তফসিলের অংশ ১ এর দফা ২১ অনুযায়ী, আইটি ফ্রিল্যান্সিং খাত থেকে কোনও উৎসে কর কাটা যাবে না। সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী এ বিষয়ে বিভ্রান্তির সৃষ্টি হলে বিষয়টি নিয়ে স্পষ্টীকরণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক এই সার্কুলার জারি করে। 


এর আগে ৩০ সেপ্টেম্বর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকেও বলা হয় ফ্রিল্যান্সারদের বিদেশি আয় বা রেমিট্যান্সের বিপরীতে কোনও উৎসে কর কর্তন প্রযোজ্য নয়।


এর আগে গত বুধবার বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে জারি করা সার্কুলারে আয়কর আইন অনুযায়ী, সেবা চার্জ বা রেভিনিউ শেয়ারিং থেকে পাওয়া রেমিট্যান্সের অর্থের ওপর উৎসে কর কর্তনের কথা বলা হয়। ফ্রিল্যান্সারদের আয়ের কথা বলা হয়নি। এখানে সেবা খাত বলতে বিদেশি পণ্য পরিবহন করে বাংলাদেশের শিপিং লাইন থেকে অর্জিত আয় ও ইনডেন্টিং ব্যবসার আয়কে বোঝানো হয়েছে। কোনও অবস্থাতেই ফ্রিল্যান্সারদের রেমিট্যান্সের ওপর কর আরোপ করা হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও