কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ধীরগতির ঢাকা : ব্যয়বহুল উন্নয়ন প্রকল্পের সুফল কোথায়

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ০২ অক্টোবর ২০২৩, ১৩:৩০

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্চের গবেষণা প্রতিবেদনে বাংলাদেশের রাজধানী শহর ঢাকাকে বিশ্বের সবচেয়ে ধীরগতির শহর হিসেবে চিহ্নিত করা হয়েছে। ১৫২টি দেশের ১ হাজার ২০০টির বেশি শহরে যান চলাচলের গতি বিশ্লেষণ করে দেখা যায়, বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ২০টি শহরের ১৯টি যুক্তরাষ্ট্রের। একটি কানাডার অন্টারিও অঙ্গরাজ্যের উইন্ডসর।


অন্যদিকে সবচেয়ে ধীরগতির ২০টি শহরের তালিকায় ঢাকার পরে রয়েছে নাইজেরিয়ার দুই শহর—লাগোস ও ইকোরোদু। ধীরগতির শহরের তালিকায় ঢাকা ছাড়াও বাংলাদেশের দুই শহর—ময়মনসিংহ (নবম) ও চট্টগ্রাম (দ্বাদশ) রয়েছে। কলকাতা, মুম্বাইসহ ভারতের আটটি শহরও রয়েছে এই তালিকায়।

ঢাকা শহরের যানজট কমাতে ৩৩ হাজার কোটি টাকা ব্যয়ে তৈরি হচ্ছে প্রথম মেট্রোরেল। আরও দুটি মেট্রোরেল তৈরি করা হচ্ছে ৯৪ হাজার কোটি টাকা ব্যয়ে। ৯ হাজার কোটি টাকা ব্যয়ে বানানো হচ্ছে এক্সপ্রেসওয়ে। প্রথম মেট্রোরেল ও এক্সপ্রেসওয়ে আংশিক চালু হয়েছে সম্প্রতি। এর আগে আটটি উড়ালসড়ক নির্মাণ করা হয়েছিল কয়েক হাজার কোটি টাকা ব্যয়ে। উড়ালসড়ক ও এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে চট্টগ্রামেও। কিন্তু এই দুই শহরে সড়কে গতি আসেনি।


সরকারের দাবি, ঢাকাসহ সারা দেশে যোগাযোগব্যবস্থার প্রভূত উন্নতি হয়েছে। কিন্তু সেই উন্নয়নের জন্য কী মূল্য দেশকে দিতে হয়েছে এবং জনগণ কতটা সুফল পেয়েছে, সেটা ভাবার বিষয়। সরকার যখন ঢাকাকে সবকিছুর কেন্দ্র হিসেবে দেখছে, তখন এর গতির বিষয়টিও গুরুত্বপূর্ণ। সিপিডির গবেষণায় দেখা যায়, প্রতিদিন ঢাকার নাগরিকদের সড়কে প্রতি ২ ঘণ্টায় ৪৬ মিনিট যানজটে আটকা থাকতে হয়। বছরে জনপ্রতি নষ্ট হয় ১২৬ ঘণ্টা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও