কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সপ্তাহের শুরুতে বড় পতন শেয়ারবাজারে

সমকাল প্রকাশিত: ০২ অক্টোবর ২০২৩, ১২:৩৬

গত সপ্তাহের দরপতনের পর দেশের শেয়ারবাজারের চলতি সপ্তাহের লেনদেনও শুরু হয়েছে বড় দরপতনে। অধিকাংশ শেয়ারের দরপতনের সঙ্গে বাজার মূল্য সূচকের বড় পতন হয়েছে। তবে আরও দরপতনে আগে যে মূল্য পাওয়া যায়, অনেকে সে দরে শেয়ার বিক্রি করায় টাকার অঙ্কে লেনদেন বেড়েছে। এতে সাম্প্রতিক সময়ে অস্বাভাবিক হারে দর বৃদ্ধি পাওয়া বীমাসহ বেশ কিছু শেয়ারের দরপতন হয়েছে।




সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল রোববার প্রধান শেয়ারবাজার ডিএসইতে তালিকাভুক্ত ৩৯২ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩০২টির কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে মাত্র ৩৭টির। ফ্লোর প্রাইসের কারণে ১৪৫ শেয়ারের দরপতনের সুযোগ ছিল না। ১২০ শেয়ার দর হারিয়েছে। আর বাকি ৯০ শেয়ারের দর পরিবর্তন তো দূরের কথা, ক্রেতার অভাবে এগুলোর কোনো লেনদেনই হয়নি।



গতকাল দরপতনের শীর্ষে থাকা এমারেল্ড অয়েল সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত শেয়ার। প্রায় ১০ শতাংশ হারে দর হারিয়ে শেয়ারটির দর ১২৩ টাকা ২০ পয়সায় নেমেছে। সার্কিট ব্রেকারের নিয়ম অনুযায়ী গতকাল এ শেয়ারের এর চেয়ে বেশি দর হারানোর সুযোগ ছিল না। বিপুল সংখ্যক বিক্রয় আদেশের বিপরীতে এ শেয়ারটি ক্রেতাশূন্য ছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও