কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আইফোন, ম্যাকে ডিফল্ট সার্চ ইঞ্জিন গুগলই থাকছে

আইফোন ও ম্যাকের ডিভাইসে গুগলকে ডিফল্ট (প্রধান) সার্চ ইঞ্জিন হিসেবে ব্যবহার করে অ্যাপল। এছাড়া আর কোনো ভালো উপায় নেই বলে সাক্ষ্য দিয়েছেন অ্যাপলের শীর্ষ এক কর্মকর্তা। গুগলের বিরুদ্ধে প্রতিযোগিতা বিষয়ক আইন লঙ্ঘনের মামলায় যুক্তরাষ্ট্রের আদালতে সম্প্রতি এ সাক্ষ্য আসে

ওয়াশিংটনের আদালতে অ্যাপল সার্ভিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এডি কিউয়ের সাক্ষ্য উদ্ধৃত করে এপি নিউজের প্রতিবেদনে বলা হয়, ইন্টারনেটে সার্চ করার জন্য গুগলের চেয়ে ভালো পরিষেবা নেই। যখন গুগল ব্যবহার শুরু হয়, তখন আর কোনো টেকসই বিকল্প খুঁজে পায়নি অ্যাপল। অন্য কোনো মাধ্যমের কথা বিবেচনাও করা হয়নি।

গুগলের বিরুদ্ধে মামলা করার কারণ
যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের অভিযোগ, প্রযুক্তি খাতে প্রতিযোগিতা কমাতে অ্যাপল, ভেরিজন ও অন্যান্য কোম্পানিকে অর্থ দেয় গুগল। ব্যবহারকারী যাতে ডিভাইস খুলেই সার্চ ইঞ্জিন হিসেবে গুগলকে পায় এই উদ্দেশ্য থেকে গুগল ওই অর্থ ব্যয় করে।   

২০০২ সালে অ্যাপলের সাফারি ব্রাউজারে গুগলকে সার্চ ইঞ্জিন হিসেবে প্রথম ব্যবহার করা হয়। এরপর থেকে এই চুক্তি অনেকবার বাড়ানো হয়। কিউয়ের মতে, গুগলের ওপর বিচার বিভাগের মামলার পর ২০২১ সালে চুক্তিটি সর্বশেষ বাড়ানো হয়। 

গুগলের দাবি, বাজারে আধিপত্য বিস্তার করার কারণ হল অন্যান্য সার্চ ইঞ্জিনের তুলনায় গুগলেই সেরা। আর ব্যবহারকারীরা চাইলেই কিছু ক্লিকের মাধ্যমে অন্য সার্চ সার্চ ইঞ্জিনে সুইচ করতে পারবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন