কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মার্কিন ভিসানীতি সিআইএ থেকে এনইডি

দেশ রূপান্তর শিবলী নোমান প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৯:২২

ডভ এইচ লেভিন হংকং বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও লোকপ্রশাসন বিভাগে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পড়ান। লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি নিয়ে কার্নেগি-মেলন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব পলিটিক্স অ্যান্ড স্ট্র্যাটেজিতে পোস্ট ডক ফেলো হিসেবে কাজ করেছেন তিনি। তার গবেষণার মূল মনোযোগে ছিল বিভিন্ন দেশের নির্বাচনে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোর পক্ষপাতমূলক হস্তক্ষেপ। এসব নিয়ে তিনি একটি বই লেখেন। ‘মেডলিং ইন দ্য ব্যালট বক্স : দ্য কজেস অ্যান্ড এফেক্টস অব পার্টিজান ইলেক্টরাল ইন্টারভেনশনস’ নামের বইটি ২০২০ সালে প্রকাশ করে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস। পরের বছর তা জার্ভিস-শ্রোয়েডার বেস্ট বুক অ্যাওয়ার্ড পায়।


বইটার শুরু হয়েছে ২০১৩ সালের গোড়ার দিকের একটি ঘটনা দিয়ে। কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের দিনকয়েক আগের কথা। মার্কিন যুক্তরাষ্ট্রের আফ্রিকাবিষয়ক সহকারী সেক্রেটারি অব স্টেট জনি কারসন এক সংবাদ সম্মেলনে প্রকাশ্যে সতর্ক করেন যে, উহুরু কেনিয়াত্তা বিজয়ী হলে তার জন্য কেনিয়ানদের ‘গুরুতর পরিণতি’ ভোগ করতে হবে। কেনিয়াত্তার বিরুদ্ধে তখন আন্তর্জাতিক আদালতের একটি তদন্ত চলছিল। একজন প্রার্থীকে হারিয়ে আরেকজনকে জেতানোর এই যে মার্কিন প্রচেষ্টা, তা ওই নির্বাচনে সফল হয়নি। কিন্তু বিস্ময়করভাবে নির্বাচনে জেতার পর যখন কেনিয়াত্তা ইউএস-আফ্রিকা সামিটে অংশ নেন, তখন থেকে বেশ কিছুদিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সেই তিক্ততার আর দেখা মেলেনি তার।


এমন দৃষ্টান্ত যে দুনিয়ায় কত, তার একটা সংখ্যা বের করে আনার প্রচেষ্টা চালিয়েছেন লেভিন। ১৯৪৬ সালের জানুয়ারি থেকে ২০০০ সালের ডিসেম্বর পর্যন্ত বিশ্বের স্বাধীন রাষ্ট্রগুলোতে মোট ৯৩৭টি জাতীয় পর্যায়ের নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে লেভিন ১১৭টি পক্ষপাতমূলক নির্বাচনী হস্তক্ষেপের ঘটনা তার বইতে তুলে এনেছেন। তার হিসাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ১১.৩ শতাংশ নির্বাচনে পক্ষপাতমূলক হস্তক্ষেপ করা হয়েছে কিংবা বলা যায় এই সময়কালে প্রতি ৯টি নির্বাচনের একটি এই হস্তক্ষেপের শিকার হয়েছে। লেভিন বলছেন, এর মধ্যে ৮১টি ঘটনা ঘটিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, শতকরা হিসাবে যা ৬৯ ভাগ। একই সময়ে সাবেক সোভিয়েত ইউনিয়ন বা রাশিয়া ঘটিয়েছে ৩৬টি ঘটনা, যা মোট ঘটনার ৩১ শতাংশ। তিনি দেখিয়েছেন, ৬০টি পৃথক স্বাধীন রাষ্ট্রে এই হস্তক্ষেপগুলো ঘটেছে। মার্কিন যুক্তরাষ্ট্র সব থেকে বেশি হস্তক্ষেপের প্রচেষ্টা চালিয়েছেন ইতালির নির্বাচনে, সংখ্যায় যা দাঁড়ায় ৮ বার। এর বাইরে জাপানে ৫ বার, ইসরায়েল, লাওস ও শ্রীলঙ্কায় ৪ বার করে হস্তক্ষেপ প্রচেষ্টা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও