কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সড়কে মৃত্যুর মিছিল থামাতে হবে

সমকাল ভাস্কর রাসা প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৪৪

সড়কপথের জন্ম কখন? সঠিক দিনক্ষণ শনাক্ত করা সম্ভব নয়। তবে ধারণা করা যায়, গুহাচারী মানুষের কাল থেকে সড়কের জন্ম। পরবর্তী সময়ে সড়ক উঠে গেল আকাশে অর্থাৎ বিমানচালকও একটি ভাসমান সড়ক ধরে গন্তব্যে যাত্রা করেন। এখন চাঁদে সড়ক নির্মাণের পরিকল্পনা চলছে; মঙ্গল গ্রহে সড়ক নির্মাণসামগ্রী নিয়ে চলছে ব্যাপক গবেষণা। ভবিষ্যতে মহাকাশে ভাসমান শহর গড়ে উঠবে; সেখানেও সড়ক থাকবে। আদিকাল থেকে মানুষ ভূগর্ভস্থ সড়ক ব্যবহার করছে। এ ক্ষেত্রে বলা যায়, জনগণও একটি জনসড়ক ধরেই গন্তব্যে যাত্রা করে। ধারণা করা যায়, এই সম্প্রসারণশীল মহাজগতে সড়ক ধাবমান। সড়ক দুর্ঘটনা তো প্রায় প্রতিদিনই ঘটছে দেশের কোথাও না কোথাও।


প্রতিনিয়ত মারা যাচ্ছে অসংখ্য মানুষ। অনেকে আহত, পঙ্গু হয়ে যাচ্ছে চিরতরে। সড়ক দুর্ঘটনার প্রধান কারণ অদক্ষ চালক ও অতি মুনাফালোভী অধিকাংশ মালিক। সেই সঙ্গে রয়েছে সড়ক বিভাগে কর্মরত সরকারি কর্মচারীদের উদাসীনতা ও অযোগ্যতা; প্রশিক্ষণের অভাব ও আইনি সীমাবদ্ধতা; সড়কে চাঁদাবাজি। অনেক শ্রমিক নেতার একগুঁয়েমির জন্য সময়োপযোগী আইন প্রণয়নে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। রাতে সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ গাড়ির হেডলাইট। এ হেডলাইটের আলো বিপরীত দিক থেকে আসা গাড়ির হেডলাইটের সঙ্গে সাংঘর্ষিক হয়ে দুর্ঘটনা ঘটে।


হেডলাইটের ওপরের অংশে যদি কালো রং বাধ্যতামূলক করা যায়, তবে বিপরীত দিক থেকে আসা গাড়ির হেডলাইটের সঙ্গে সাংঘর্ষিক হবে না এবং দুর্ঘটনা অনেকাংশে কমে যাবে। দুর্ঘটনার আরও একটি কারণ আঁকাবাঁকা সড়ক। যতটা সম্ভব সোজাভাবে সড়ক তৈরি করতে পারলেও দুর্ঘটনা অনেক কমে যাবে। সড়কে বিভিন্ন চিহ্ন ব্যবহার করা হয়, যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। সেই সঙ্গে সড়কে ব্যবহৃত হয় বিভিন্ন ধরনের রং। দিন ও রাতে আলাদা রং ব্যবহার হয়। এসব ব্যবহার যথাস্থানে হচ্ছে কিনা নিয়মিত তদারক করা জরুরি এবং যতটা সম্ভব সিসি ক্যামেরার আওতায় আনা। প্রতিটি জেলায় সিসি ক্যামেরা তদারকি টিম থাকা প্রয়োজন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও