কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজনৈতিক গতিপ্রকৃতি ও তরুণদের অনীহা

ঢাকা পোষ্ট ইমতিয়াজ মাহমুদ প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৫০

সরকারের এই মেয়াদের সময় শেষ হয়ে এসেছে প্রায়, নির্বাচনের খুব বেশি বাকি নেই। নির্বাচন যখন ঘনিয়ে আসে তখন যেকোনো দেশেই রাজনৈতিক দলগুলোর নির্বাচনের জন্য প্রস্তুতি শুরু করে দেওয়ার কথা। আমাদের দেশে সরকারি দল আওয়ামী লীগ দৃশ্যতই নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে, কয়েকদিন ধরে মাননীয় প্রধানমন্ত্রী থেকে শুরু করে সরকারি দলের সব নেতারাই তাদের বক্তৃতায় নৌকা মার্কায় ভোট চাওয়া শুরু করে দিয়েছেন। কিন্তু আওয়ামী লীগ ও ওদের জোট এবং পরোক্ষ মিত্ররা ছাড়া আর কোনো রাজনৈতিক দলকেই নির্বাচন নিয়ে প্রস্তুতি নিচ্ছে সেই রকম দেখা যাচ্ছে না।


বিএনপি, বিএনপির জোট, এবং বিএনপির সাথে অন্য বেশকিছু ছোট ছোট দল মিলে সরকার উৎখাতের আন্দোলনে আছে। সিপিবি, বাসদ এবং ওদের বাম গণতান্ত্রিক জোট, ওরাও ওদের সীমিত সামর্থ্য নিয়ে একইরকম আন্দোলনে আছে। সরকারি দল ও জোট এবং ওদের সাথে জাতীয় পার্টি এরা ছাড়া বাকি প্রায় সব রাজনৈতিক দলই ইতিমধ্যে ঘোষণা দিয়েছে যে বিদ্যমান কাঠামোতে শেখ হাসিনার সরকারের অধীনে এরা কোনো নির্বাচনে অংশ নেবে না।


ক্ষমতা পরিবর্তনের জন্য একটা গ্রহণযোগ্য নির্বাচন প্রক্রিয়া খুবই জরুরি। তত্ত্বাবধায়ক সরকার বা সিপিবি-বাসদের তদারকি সরকার বা অন্য কোনো প্রকারের একটা ফর্মুলা যদি কেউ দিতে পারেন তাও বিবেচনা করে গ্রহণযোগ্য নিয়মের ব্যাপারে যদি সকলে ঐক্যমত্যে পৌঁছতে পারেন তাহলে নিতান্ত খারাপ হয় না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও