কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শান্তি, স্থিতি ও গণতন্ত্র: মূলত কোনটি চাওয়া

www.ajkerpatrika.com অজয় দাশগুপ্ত প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৪

গণতন্ত্র বলে যারা দেশ মাত করেন, তাঁদের কাছে একটা প্রশ্ন রাখতে চাই। গণতন্ত্র যে একটি মুদ্রা এবং তার দুটো পিঠ থাকে, সেটি ভুলে গেলে কি চলে? আপনারা বেশ কিছুদিন থেকে সরকার পতনের নামে উল্লাস করে চলেছেন। বলে রাখি, আমি গণতন্ত্রে বিশ্বাসী মানুষ।


থাকি উন্নত নামে পরিচিত এক দেশে। যে দেশে গণতন্ত্রের জন্য হাহাকার করতে হয় না। বরং মাছ যেমন পানির ভেতর থেকে বুঝতে পারে না যে, সে পানিতে আছে, আমাদের হালও তা-ই। গণতন্ত্র এমনই যে আমাদের জীবনে তার অনুভব আছে কিন্তু হাহাকার নেই। এই যে বাস্তবতা, তার কারণ দীর্ঘদিনের চর্চা। চর্চা করতে করতে সমাজ এমন এক জায়গায় পৌঁছে গেছে যে, এর আর দরকারই পড়ে না।


আমি আপনাদের কাছে জানতে চাই, গণতন্ত্র বলতে আসলে আপনারা কী বোঝেন? কেন জানতে চাইছি? আপনাদের কাজকর্ম দেখে মনে হয়, সরকার হটানোর নাম গণতন্ত্র। যে নির্বাচন হলে জনগণ যাদের ভোট দেয়, তারাই আসে দেশ শাসনে। কিন্তু কোন জনগণ? যারা আমেরিকাকে দুই চোখে দেখতে পারে না, ভাবে ইসলামবিরোধী নাসারাদের বন্ধু, তারাই কিনা বাংলাদেশ প্রশ্নে তাদের কট্টর সমর্থক?


আপনারা ভারতের কথা শুনলে তেলে বেগুনে জ্বলে ওঠেন। আকৈশোর শুনে এলাম ভারত শোষণ করছে। আওয়ামী লীগ দেশ শাসনে আসতে পারলে ভারতের অংশ হয়ে যাবে বাংলাদেশ। সেটা যখন হলো না, তখন বলছেন এখন বাংলাদেশকে ভারতই শাসন করছে নানাভাবে। সে আপনারাই সবুর করে থাকেন মোদি যদি কোনোভাবে মত বদলায়, তো তিনিই হবেন পরম বান্ধব। আপনাদের একবার মনে হয় সুদ খাওয়া হারাম আবার মনে হয় সুদ নিলেও বিখ্যাতজন আপনাদেরই লোক হয়ে যায়। এসব দ্বিচারিতার নাম কি গণতন্ত্র?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও