কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গণনার বাইরে বহু ডেঙ্গু রোগী

সমকাল প্রকাশিত: ৩০ আগস্ট ২০২৩, ১৫:৩৯

সারাদেশে সরকারি-বেসরকারি মিলে ৭৭টি হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর তথ্য দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এর বাইরেও অনেক হাসপাতাল বা বাসায় চিকিৎসা নেন ডেঙ্গু আক্রান্ত বহু মানুষ। সেই তথ্য থেকে যাচ্ছে সরকারি হিসাবের বাইরে। ডেঙ্গু রোগীর তথ্য চেয়ে বেসরকারি সব হাসপাতালকে অবশ্য চিঠি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে সে ডাকে সাড়া দিচ্ছে না অনেকেই।


জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে রোগীর সঠিক সংখ্যা ও তাদের অবস্থান জানা গুরুত্বপূর্ণ। কোথায় কতজন ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছেন, তার গণনা সঠিকভাবে না হলে এ নিয়ে পরিকল্পনা করা কঠিন। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, জানুয়ারি থেকে এ পর্যন্ত দেশে ১ লাখের বেশি মানুষ ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। মারা গেছেন ৫৬৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৩ জনের। এই সময়ে নতুন আক্রান্ত ২ হাজার ২৯১ জন। সংশ্লিষ্টরা মনে করেন, ডেঙ্গু রোগীর প্রকৃত সংখ্যা এর অন্তত ১০ গুণ।


স্বাস্থ্য অধিদপ্তর প্রতিদিন ডেঙ্গু আক্রান্তের যে তথ্য দেয়, তার বাইরে দেশে ডেঙ্গু রোগী আছে কিনা, তা যাচাইয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে খোঁজ নিয়েছে সমকাল। এতে দেখা যায়, অনেকের তথ্যই স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে অন্তর্ভুক্ত নেই। এমনকি স্বাস্থ্য অধিদপ্তর অনেক হাসপাতালের সঙ্গে ডেঙ্গু বিষয়ে যোগাযোগও
রাখে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও