কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যুক্তরাজ্য মাসে মাসে রকেট পাঠাবে আকাশে, চলবে কেরোসিনে!

প্রথম আলো প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩, ১৫:২৭

প্রযুক্তি দুনিয়ার চায়ে আড্ডায় এখনো চাঁদের গল্প চলছে। আগের আর্টেমিস চন্দ্রাভিযানের সঙ্গে ভারতের চন্দ্রযান-৩ নামার গল্পে মেতে আছে সবাই। আমেরিকা-চীন কিংবা রাশিয়া-ভারত সবাই যেন মহাকাশে নিজেদের পতাকা স্থাপনে ব্যস্ত। সেই গল্পে নাম লেখানোর ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। প্রতি মাসে মহাকাশে রকেট পাঠানোর কথা জানিয়েছে তারা। আর এসব রকেট নাকি চলবে কেরোসিন-পারঅক্সাইড জ্বালানিতে!


প্রায় ৫০ বছর আগে যুক্তরাজ্য মহাকাশে রকেট পাঠানোর যাত্রা শুরু করে। যে দেশ বিশ্বের নানা অঞ্চল-দ্বীপ-পর্বত আবিষ্কার করেছে, গত কয়েক শতক ধরে সেটি কেন মহাকাশ দৌড়ে পিছিয়ে, তা নিয়ে বড় শক্তির দেশের মানুষেরা কম হাসাহাসি করে না। ব্রিটিশরা মহাকাশে চা পান করতে পারবে না বলেই নাকি নভোযানে উঠতে ভয় পায়, এমন রসিকতা চালু আছে। ব্রিটিশ সাম্রাজ্যের সূর্য অস্ত যায় না, মহাকাশে গেলে তো সূর্যোদয় দেখতে হবে, সারাক্ষণ এমন রসিকতাও শোনা যায়। সেই রসিকতার গালগপ্প পাশে রেখে নতুন চ্যালেঞ্জে নামছে দেশটি।


যুক্তরাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠান স্যাটেলাইট উৎক্ষেপণে প্রস্তুতি নিচ্ছে। ব্রিটিশ ভূখণ্ড থেকেই সরাসরি স্যাটেলাইট পাঠানোর চেষ্টা করছে। অন্যের ঘাড়ে মানে অন্য দেশের উৎক্ষেপণ কেন্দ্র আর ব্যবহার করতে চায় না যুক্তরাজ্য।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও