কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতিহিংসার রাজনীতি ও সুযোগসন্ধান

সমকাল মাহবুব আজীজ প্রকাশিত: ২৮ আগস্ট ২০২৩, ১৪:০৬

গত ২৪ মে এ দেশের সংঘর্ষমুখর রাজনীতি খানিক থমকে দাঁড়ায়। এদিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন টুইট বার্তায় ‘বাংলাদেশে যারা গণতন্ত্র এগিয়ে নিতে চায়, তাদের সমর্থনে’ এবং ‘গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে যারা বাধাগ্রস্ত করবে’ তাদের ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দেন। এর পরই জাতীয় রাজনীতির মূল দুটি দল– আওয়ামী লীগ ও বিএনপি নেতাদের বিপরীত ক্রিয়া-প্রতিক্রিয়া দেখে মনে হতে থাকে, এই বার্তায় আওয়ামী লীগ শঙ্কিত ও বিএনপি উৎফুল্ল।


১৮ আগস্ট ডয়চে ভেলে এবং ভারতের আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত হয়– শেখ হাসিনার সরকারের পক্ষ নিয়ে যুক্তরাষ্ট্রকে কূটনৈতিক বার্তা দিয়েছে ভারত। এবার আওয়ামী লীগ উৎফুল্ল ও বিএনপি শঙ্কিত। ২০ আগস্ট চার দিনের সফরে ভারত যান জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের। জি এম কাদেরের ভারত সফরের সময় নিজেই নিজেকে জাপার চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন রওশন এরশাদ। ২০১৯ সালের ১৪ জুলাই জেনারেল এরশাদের মৃত্যুর পর থেকে জি এম কাদের জাপার চেয়ারম্যানের দায়িত্ব পালন করলেও সে বছরের ডিসেম্বর থেকে আরও অন্তত দু’বার রওশন এরশাদ নিজেকে চেয়ারম্যান ঘোষণা করেছেন।


জাতীয় রাজনীতি এমন ‘অনিশ্চিত’ পরিস্থিতির মধ্য দিয়েই এগোচ্ছে। অনিশ্চয়তা ও সংকটের মধ্যে রাজনৈতিক দলের নেতৃত্বের দুর্বলতা ও সুযোগসন্ধান আরও একবার স্পষ্ট হচ্ছে।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও