কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ২ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী

প্রথম আলো প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৩, ১৮:৫২

দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় পড়াশোনা করছেন দুই হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী। সংখ্যার দিক দিয়ে সরকারির চেয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতেই বিদেশি শিক্ষার্থী বেশি। চার বছর ধরে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় ধারাবাহিকভাবে বিদেশি শিক্ষার্থী বাড়ছে। অন্যদিকে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় কোনো বছর বাড়ে তো পরের বছর কমে যায়, এই হলো চিত্র। ২০২১ সালের তথ্য নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সর্বশেষ ৪৮তম বার্ষিক প্রতিবেদনে বিদেশি শিক্ষার্থী–সংক্রান্ত এসব তথ্য প্রকাশ করা হয়েছে।


বর্তমানে সারা দেশে ৫৪টি সরকারি বিশ্ববিদ্যালয় ও ১১২টি অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে। জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় মোট শিক্ষার্থী ৪৪ লাখের বেশি। এর মধ্যে জাতীয়, উন্মুক্ত ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্যান্য সরকারি বিশ্ববিদ্যালয় পড়েন প্রায় তিন লাখ শিক্ষার্থী। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩ লাখ ১০ হাজার।


২০ সরকারি বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী


ইউজিসির বার্ষিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী ২০টি সরকারি বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী পড়ছেন। সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তুলনামূলকভাবে গোপালগঞ্জে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা সবচেয়ে বেশি। এই বিশ্ববিদ্যালয়ে ২০২১ সালে বিদেশি শিক্ষার্থী ছিলেন ১৭২ জন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও