কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মালয়েশিয়া-সিঙ্গাপুরের পর দুবাইয়ে মানি লন্ডারিংয়ের বিরুদ্ধে অভিযান শুরু

বণিক বার্তা সংযুক্ত আরব আমিরাত প্রকাশিত: ২৩ আগস্ট ২০২৩, ০৯:২৪

মালয়েশিয়া-সিঙ্গাপুরের পর এবার অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়নের বিরুদ্ধে জোর তৎপরতা শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। বিশেষ করে দেশটির প্রধানতম আর্থিক কেন্দ্র দুবাইয়ে এ তৎপরতা সবচেয়ে বেশি জোরালো হতে যাচ্ছে। দেশটির অর্থ মন্ত্রণালয় গত সোমবার জানিয়েছে, চলতি বছর তারা ৫০টি কোম্পানির নিবন্ধন তিন মাসের জন্য স্থগিত করেছে। ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের অর্থ পাচার প্রতিরোধসংক্রান্ত শর্ত পূরণে ব্যর্থতা ও আর্থিক অপরাধে যুক্ত থাকার কারণে কোম্পানিগুলোর বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়। শুধু নিবন্ধন স্থগিতই নয়, চলতি বছর আরো ২২৫টি কোম্পানির ওপর প্রশাসনিক জরিমানা আরোপ করেছে আমিরাত কর্তৃপক্ষ। এসব কোম্পানির কাছ থেকে ৭ কোটি ৬৯ লাখ দিরহাম অর্থদণ্ড আদায় করা হয়েছে। 


ইউএই সরকার অর্থ পাচারসহ সন্দেহজনক লেনদেনের তথ্য সংগ্রহ করে ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (এফআইইউ) মাধ্যমে। আর্থিক এ গোয়েন্দা সংস্থাটি এখন বেশ সক্রিয় হয়ে উঠেছে। অর্থ পাচার প্রতিরোধ ও সন্ত্রাসে অর্থায়ন বন্ধে আমিরাতের বিভিন্ন ব্যাংক ও মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানের লেনদেন খতিয়ে দেখছে সংস্থাটি। এ বিষয়ে ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্সের (এফএটিএফ) গাইডলাইনও কঠোরভাবে পরিপালন করছে দেশটি। 


মানি লন্ডারিং প্রতিরোধে শক্ত অবস্থান নিয়েছে মালয়েশিয়াও। দেশটিতে গত জুলাইয়ে অর্থ পাচারকারীদের বিরুদ্ধে এক বড় অভিযান শুরু হয়। অভিযানে ৩ কোটি ৮০ লাখ মালয়েশিয়ান রিঙ্গিত, ২০০ কেজি স্বর্ণ ও ১৭টি বিলাসবহুল গাড়ি জব্দ করা হয়। দেশটির দুর্নীতিবিরোধী কমিশনের (এমএসিসি) নেতৃত্বে ছয়টি সংস্থার সমন্বয়ে গঠিত একটি টাস্কফোর্স এ অভিযান চালায়। কুয়ালালামপুর ও সেলানগরের ৩৪টি স্থানে একযোগে অভিযান পরিচালনা করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও