কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায় কোন ৩ ফল

সমকাল প্রকাশিত: ২২ আগস্ট ২০২৩, ১৫:০২

নানা কারণে কিডনির সমস্যা হতে পারে। সাধারণত কম খাওয়া, দীর্ঘ ক্ষণ প্রস্রাব চেপে রাখা, বাইরের খাবার বেশি করে খাওয়া— এমন কিছু কারণেই কিডনির সমস্যা দেখা দেয়। শুধু পাথর জমা নয়, কিডনিতেও আরও নানা ধরনের সংক্রমণ হতে পারে। কিডনিতে কোনও সমস্যা হলে সব সময় তা বোঝা যায় না। কারণ উপসর্গগুলি এত মৃদু হয় যে, বোঝার উপায় থাকে না। এ কারণে কিডনি ভালো রাখতে খাওয়াদাওয়ায় জোর দিতে হবে। চিকিৎসকরা বলছেন,  কিডনিতে পাথর হওয়ার সমস্যা দূরে রাখতে পারে কয়েকটি ফল। নিয়ম করে সেগুলি খেলে কিডনি ভালো থাকবে। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে জানানো হয়েছে এমনই কয়েকটি ফলের কথা। যেমন-


সাইট্রাস জাতীয় ফল : ভিটামিন সি সমৃদ্ধ সাইট্রাস জাতীয় ফল কিডনিতে পাথর জমতে দেয় না। এ কারণে এ ধরনের ফল নিয়ম করে খাওয়া যায়। কমলালেবু, আনারস, পাতিলেবু, স্ট্রবেরি কিডনি ভালো রাখে। অ্যাসিড-জাতীয় উপাদান ছাড়াও এই ফলে থাকা ভিটামিন সি কিডনি সুরক্ষিত রাখে।


বেদানা : কিডনি ভাল রাখতে বেদানাও দারুণ কার্যকরী। বেদানায় থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট,যে কোনও রকম সমস্যা থেকে দূরে রাখে কিডনিকে। বেদানা কিডনির কার্যকলাপ সচল রাখে। এ কারণে প্রতিদিনের খাদ্যতালিকায় বেদানা রাখা জরুরি।


বেরি: স্ট্রবেরি, ব্লুবেরিতে রয়েছে অক্সালেটস নামক অ্যান্টিঅক্সিড্যান্ট। এসব উপাদান কিডনির সুরক্ষা বজায় রাখে। কিডনি সংক্রান্ত যে কোনও সমস্যার ঝুঁকি কমায়। অন্যান্য ফলের সঙ্গে এ কারণে নিয়ম করে বেরি খেলেও উপকার পাবেন।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও