কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভাতের মাড় ছাড়াও কীভাবে সুতি শাড়ি কড়কড়ে করবেন?

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২২ আগস্ট ২০২৩, ১১:০৮

নরম ও আরামদায়ক পোশাক বা শাড়ি ঘরে পরি আমরা। আর বাইরে গেলে চাই কড়কড়ে ও পাটভাঙা শাড়ি। সুতি শাড়ি ধোয়ার পর অনেকটা মলিন হয়ে পড়ে। এই মলিন ভাব দূর করতে ধোয়ার পর ভাতের মাড় ব্যবহার করি আমরা। তবে মাড় দেওয়ার পর শুকালে এক ধরনের গন্ধ হয়ে যায় শাড়িতে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ভাতের মাড় ছাড়া আরও কয়েকটি উপাদান ব্যবহার করতে পারেন শাড়ি কড়কড়ে করার জন্য। 


১। গরম পানিতে ময়দা ভালো করে ফুটিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। শাড়িতে কতটা মাড় চান সেই অনুযায়ী মিশ্রণ ঘন করবেন। ঠান্ডা হলে মাড়ের মতো ব্যবহার করুন শাড়িতে। কড়া রোদে শুকিয়ে নিন ময়দার মিশ্রণ দেওয়া শাড়ি।


২। আলুর খোসা ছাড়িয়ে ধুয়ে সেদ্ধ বসান চুলায়। আলু পুরো সেদ্ধ হয়ে গেলে আলু উঠিয়ে পানি আলাদা করুন। পানি ঠান্ডা হলে তারপর মাড় হিসেবে ব্যবহার করুন। শেষে কড়া রোদে শুকিয়ে নেবেন শাড়ি।


৩। ২ কাপ পানির সঙ্গে ১ টেবিল চামচ কর্নস্টার্চ মেশান। পাউডার মিশ্রিত না হওয়া পর্যন্ত ভালো করে চামচ দিয়ে নেড়ে মেশাবেন। এটি একটি স্প্রে বোতলে ঢেলে দিন। কাপড় ধোয়া শেষে মিশ্রণটি স্প্রে করে দিন। তবে গাঢ় রঙের পোশাকের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে যেন সাদা দাগ লেগে না যায়। 


৪। পানি নিন ১ কাপ। এর সঙ্গে মেশান ১ টেবিল চামচ কর্নস্টার্চ, ১ টেবিল চামচ সাদা ময়দা এবং ১০ টেবিল চামচ টেবিল সল্ট।মিশ্রণটি চুলায় বসিয়ে অনবরত নাড়তে থাকুন। ঘন হলে ব্যবহার করুন পোশাকে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও