কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিমানে অস্বস্তি এড়াতে যা করবেন

চ্যানেল আই প্রকাশিত: ২০ আগস্ট ২০২৩, ১৪:৪১

যখন আমরা কোনো ভ্রমণে বের হই চেষ্টা করি বাসে বা ট্রেনে বা গাড়িতে যতটুক সম্ভব ঘুমিয়ে নিতে যেন ভ্রমণে ক্লান্তি না লাগে। তবে বিমানের ক্ষেত্রে বিষয়টি কিছুটা ভিন্ন। আমাদের অনেকেরই হাইট ফোবিয়া বা উচ্চতার ভয় রয়েছে। বিমান যেহেতু আকাশে উড়ে তাই অনেকের ভয় লাগতে পারে। এই ভয়ের মাঝে আবার ঘুম, তা তো কল্পনার বাইরে।


মাটি থেকে বেশ খানিকটা উঁচুতে ওঠার পর শরীরে অস্বস্তি হওয়া স্বাভাবিক। তাই ঘুমোতে চাইলেও পারেন না অনেকে। তবে অভিজ্ঞরা বলছেন, বিমানে বসার জায়গা ট্রেনের মতো নয়। একভাবে বসে থাকতে হয়। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলেই বিমানের আসনে বসে ঘুমিয়ে পড়া সম্ভব।


বিমানে উঠার আগে এই তিন উপায় অবলম্বন করা যেগে পারে:


১) বিমানে ওঠার আগে মদ পান করবেন না
বিমানে চেপে কোথাও যাওয়ার আগে এমন কোনও পানীয় পান করা যাবে না, যার মধ্যে অ্যালকোহল আছে। তা যত কম পরিমাণেই থাকুক না কেন। তার বদলে পানি পান করার পরামর্শ দিচ্ছেন অভিজ্ঞরা।


২) বিমানে ওঠার আগে কিছু সময় হেঁটে নিন
বিমানবন্দরে একাধিক দোকান থাকে। সেখান থেকে যে কিছু কিনতেই হবে এমনটা নয়। কিছু না কিনলেও ঘণ্টাখানেক সেখানে ঘুরে নিতে পারেন। হাঁটাহাটি করলে সহজেই দু’চোখে ঘুম নেমে আসতে পারে।


৩) বসার ভঙ্গি ঠিক করে নিন
ঠিক কোন ভঙ্গিতে, কীভাবে হেলান দিয়ে বসলে সহজে ঘুম আসে, তা নিজেকে বুঝে নিতে হবে। অভিজ্ঞরা বলছেন, এ ক্ষেত্রে আরও একটি বিষয় গুরুত্বপূর্ণ। সেটি হল আসন নির্বাচন। বিমানে নিশ্চিন্তে ঘুমোতে হলে শৌচাগারের আশপাশে আসন না নেওয়াই ভাল। প্রয়োজনে সঙ্গে স্লিপিং পিলো, আইমাস্ক সঙ্গে রাখা যেতে পারে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও