কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেসব কারণে টানা ৩ প্রান্তিক আয় কমেছে অ্যাপলের

ডেইলি স্টার প্রকাশিত: ১৭ আগস্ট ২০২৩, ১৫:৫৭

সম্প্রতি বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল জানিয়েছে, সর্বশেষ প্রান্তিকে তাদের আয় ১ শতাংশ কমে ৮১ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। এর মাধ্যমে বিশ্বের অন্যতম ধনাঢ্য প্রতিষ্ঠানটি টানা ৩ প্রান্তিকে আয় কমার তিক্ত রেকর্ড সৃষ্টি করেছে।


সর্বশেষ প্রান্তিকে আইফোন বিক্রি থেকে অ্যাপলের আয় হয়েছে ৩৯ দশমিক ৭ বিলিয়ন ডলার, যা গত বছরের একই সময়ের তুলনায় ২ শতাংশ কম। ম্যাক থেকে আয় হয়েছে ৬ দশমিক ৮ বিলিয়র ডলার, যা ৭ শতাংশ কম এবং আইপ্যাড থেকে আয় কমেছে প্রায় ২০ শতাংশ (গত বছরের শেষ প্রান্তিকে নতুন আইপ্যাড এয়ার উন্মোচন করা হয়েছিল)।


আয় সম্পর্কিত এক বিবৃতিতে প্রধান নির্বাহী টিম কুক উদীয়মান বাজারে অ্যাপলের উল্লেখযোগ্য সাফল্যের পাশাপাশি বিভিন্ন সমস্যার কথা জানান। 


কুক বলেন, 'আমরা এখনো অসম অর্থনৈতিক পরিবেশের মুখোমুখি হচ্ছি এবং বৈদেশিক মুদ্রার বিনিময় হারে উর্ধ্বে ৪ শতাংশ পর্যন্ত পার্থক্য থাকছে।'


সাধারণত জুন প্রান্তিকে অ্যাপলের আয় কিছুটা ধীরগতিরই থাকে। প্রতি বছর সেপ্টেম্বরে নতুন আইফোন উন্মোচন করে কোম্পানিটি। তাই গ্রাহকরা জুন প্রান্তিকে নতুন ফোন না কিনে সেপ্টেম্বরে নতুন আইফোনের জন্য কিছুটা অপেক্ষা করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও