কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চায়ের সঙ্গে মুখরোচক ‘টা’ থাকতেই হবে, কিন্তু শরীরের জন্য সেগুলি কি আদৌ ভাল?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১৬ আগস্ট ২০২৩, ১২:৩৪

সকালে ঘুমের আমেজ কাটাতে এক কাপ চায়ে চুমুক দিতেই হয়। সন্ধ্যাবেলা কাজ থেকে ফিরে ক্লান্তি কাটাতেও সেই উষ্ণ পানীয়ে মন ভেজানো জরুরি। তবে চায়ের সঙ্গে মুখরোচক ‘টা’ না হলে ব্যাপারটা যেন ঠিক জমে না। চায়ের সঙ্গে সাধারণত চা বিস্কুট, কুকিজ় খাওয়ার চল থাকলেও মুখরোচক নোনতা খাবারও খেয়ে থাকেন অনেকে। তবে এমন কিছু খাবার রয়েছে যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। হজমের সমস্যা, অম্বলের মতো পেটের নানা সমস্যা দেখা দিতেই পারে।


ময়দার তৈরি খাবার


চায়ের সঙ্গে ময়দার তৈরি বিস্কুট খাওয়ার চল তো সেই কবে থেকে চলে আসছে। মেরি হোক কিংবা বেকারি, চায়ে ডুবিয়ে খাওয়ার মধ্যেই আলাদাই আনন্দ জড়িয়ে থাকে। চিকিৎসকরা বলছেন, চায়ের সঙ্গে ময়দার তৈরি বিস্কুট বা অন্য কোনও খাবার না খাওয়াই ভাল। কারণ এই অভ্যাস হজমজনিত নানা সমস্যার সৃষ্টি করতে পারে।


২) বাদাম


চায়ের সঙ্গে কোনও প্রকার বাদাম খেতে একেবারেই নিষেধ করছেন পুষ্টিবিদেরা। চায়ের মধ্যে রয়েছে ট্যানিন নামক একপ্রকার রাসায়নিক রয়েছে। যা বাদামে থাকা আয়রনের সঙ্গে বিক্রিয়া করে শরীরে টক্সিনের মাত্রা বাড়িয়ে দিতে পারে। পাশাপাশি, বাদামে থাকা আয়রন, শরীর ভাল করে শোষণ করতে পারে না।


৩) শাক


চায়ের সঙ্গে বাইরের নোনতা খাবার খাবেন না বলে বাড়িতেই পাটপাতা, পালংশাক, হিঞ্চে বা ধনেপাতার বড়া ভেজে খান। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, বাদামের মতোই শাকে আয়রন পরিমাণ বেশি। চায়ের সঙ্গে এই শাকপাতা খেলে শরীরে টক্সিনের মাত্রা বেড়ে যেতে পারে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও