কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘অল আর ফিনিশড’

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৫ আগস্ট ২০২৩, ১০:০০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাড়িতে ১৯৭৫ সালের ১৪ আগস্ট দিবাগত রাতে ঘাতকরা ঢুকেছিল সপরিবারে তাঁকে হত্যা করতে। একে একে পরিচয় জেনে কাছে থেকে গুলি করে হত্যা নিশ্চিত করা হয়। হত্যার পরে কালো পোশাক পরা ঘাতক দলের সদস্যরা বাসার সব জিনিসপত্র লুট করে নিয়ে যায়। শেষ সময়ে ডিএসপি নূরুল ইসলাম এবং পিএ কাম রিসিপশনিস্ট মহিতুল ইসলামও আহত হন। হত্যার পর সব শান্ত হলে বাসার সামনে একটা ট্যাংক আসে। ট্যাংক থেকে কয়েকজন আর্মি নেমে ভেতরের আর্মিদের লক্ষ্য করে জিজ্ঞাসা করে ভেতরে কে আছে? উত্তরে ভেতরের আর্মিরা বলে, ‘অল আর ফিনিশড’।


এই জবানবন্দি আবদুর রহমান শেখের (রমা)। ১৯৬৯ সালে কাজের লোক হিসেবে বঙ্গবন্ধুর বাড়িতে আসেন তিনি। রমা সেই রাতে প্রত্যক্ষ করেছেন বীভৎসতা। তিনি সময় নিশ্চিত করে জবানবন্দিতে বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোর ৫টায় বঙ্গবন্ধু নিহত হন। ওই দিন, অর্থাৎ ঘটনার দিন রাতে আমি এবং সেলিম দোতলায় বঙ্গবন্ধুর বেডরুমের সামনে বারান্দায় ঘুমিয়ে ছিলাম। আনুমানিক ভোর ৫টার দিকে হঠাৎ বেগম মুজিব দরজা খুলে বাইরে আসেন এবং বলেন যে সেরনিয়াবাতের বাসায় দুষ্কৃতকারীরা আক্রমণ করেছে।


রমার কাছে থেকে জানা যায়, বাসার তিন তলায় শেখ কামাল এবং তার স্ত্রী সুলতানা ঘুমিয়ে ছিলেন। শেখ জামাল ও তার স্ত্রী রোজী এবং বঙ্গবন্ধুর ছোট ভাই শেখ নাসের ছিলেন দোতলায়। দোতলাতেই বঙ্গবন্ধু ও তাঁর স্ত্রী এবং শেখ রাসেল ঘুমিয়ে ছিলেন। নিচতলায় পিএ মহিতুল ইসলামসহ অন্য কর্মচারীরা ছিল।ৎ


আবদুর রহমান শেখ রমার ভাষ্য—‘বেগম মুজিবের কথা শুনে আমি তাড়াতাড়ি লেকের পাড়ে গিয়ে দেখি, কিছু আর্মি গুলি করতে করতে আমাদের বাড়ির দিকে আসিতেছে। তখন আমি আবার বাসায় ঢুকি এবং দেখি পিএ কাম রিসিপশন রুমে বঙ্গবন্ধু কথা বলিতেছেন। আমি পিছনের সিঁড়ি দিয়ে দোতলায় এসে দেখি বেগম মুজিব দোতলায় ছোটাছুটি করছেন। আমি সঙ্গে সঙ্গে তিনতলায় যাই এবং আমাদের বাসা আর্মিরা আক্রমণ করেছে বলে কামাল ভাইকে উঠাই। দোতলায় গিয়ে একইভাবে আমাদের বাসা আর্মিরা আক্রমণ করেছে বলে জামাল ভাইকে উঠাই।’


বঙ্গবন্ধুকে গুলি করার ঘটনা বর্ণনা করেন রমা। তিনি জানান, একসময় প্রচণ্ড গোলাগুলি বন্ধ হলে বঙ্গবন্ধু দরজা খুলে বাইরে এলেই আর্মিরা তাঁর বেডরুমের সামনে চারপাশে তাঁকে ঘিরে ফেলে। আমি আর্মিদের পিছনে ছিলাম। আর্মিদের লক্ষ্য করে বঙ্গবন্ধু বলেন, ‘তোরা কী চাস? কোথায় নিয়ে যাবি আমাকে?’ তারা বঙ্গবন্ধুকে তখন সিঁড়ির দিকে নিয়ে যাচ্ছিল। সিঁড়ির ২/৩ ধাপ নামার পর নিচের দিক থেকে অনেক আর্মি বঙ্গবন্ধুকে গুলি করে। বঙ্গবন্ধু সিঁড়িতে লুটিয়ে পড়েন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও