কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বাজেটের মধ্যে বিয়ের সাজের ৭ টিপস

বিয়েতে সবচেয়ে সুন্দর সাজে নিজেকে উপস্থাপনের আকাঙ্ক্ষা কার না থাকে! কিন্তু ভালো মেকআপ আর্টিস্টের কাছ থেকে সাজা মানেই বড়সড় খরচের ধাক্কা। তবে সেই খরচের লাগাম টেনে ধরার উপায়ও আছে।

কিছু টিপস জানা থাকলে ভালো মেকআপ আর্টিস্টের কাছ থেকেই কম খরচে বিয়েতে পছন্দসই সাজ সেজে নিতে পারেন। চলুন জেনে নিই সেগুলো-

বিভিন্ন জায়গায় খুঁজুন এবং খরচের তুলনা করুন

ইন্টারনেট ঘাটলেই বোঝা যায়, আজকাল বিয়েতে ভারী মেকআপের বদলে ন্যাচারাল সাজের ট্রেন্ড চলছে এবং সেই কারণে পার্লারে বা স্যালনে যাওয়ার আগ্রহ কমেছে মানুষের।

অনেক মেকআপ আর্টিস্টের নিজস্ব সাজানোর স্থান থাকায় বিয়ের কনে কোনো ঝামেলা ছাড়াই নিরিবিলি পরিবেশে স্বাচ্ছন্দ্যে সাজতে পারেন। মেকআপ আর্টিস্ট বাছাই করার আগে তাদের রিভিউ এবং পোর্টফলিও দেখলে তাদের কাজ সম্পর্কে ধারণা পাবেন। বিভিন্ন মেকআপ আর্টিস্টের প্যাকেজ ও দামের মধ্যে তুলনা করে বাজেটের মধ্যে যাকে পাবেন ও যে প্যাকেজ পাবেন সেটি বেছে নিন।

ফ্রিল্যান্স মেকআপ আর্টিস্ট বেছে নিন

ফ্রিল্যান্স মেকআপ আর্টিস্টদের কাছে অনেক সময় নামিদামি স্যালনের তুলনায় কম খরচে সাজা যায়। বিয়ের সাজের জন্য ফ্রিল্যান্স মেকআপ আর্টিস্ট বাছাই করতে হলে এমন দক্ষ কাউকে খুঁজে বের করতে হবে যিনি আপনি কেমন সাজ চাইছেন তা বুঝবেন এবং বাজেটের মধ্যে সুন্দরভাবে সাজাতে পারবেন।

এ ক্ষেত্রে অভিজ্ঞদের প্রাধান্য দিতে হবে। ভালো ফ্রিল্যান্স মেকআপ আর্টিস্টের খোঁজ পেতে সামাজিক যোগাযোগমাধ্যম, অনলাইন ডিরেক্টরি বা বন্ধুবান্ধবের কাছ থেকে পরামর্শ নিতে পারেন।

অপ্রয়োজনীয় সার্ভিস নেবেন না

কনে সাজার জন্য আপনার ঠিক কোন সার্ভিস নেওয়া প্রয়োজন তা আগে নির্ধারণ করুন এবং শুধু সেসবকেই প্রাধান্য দিয়ে প্যাকেজ নির্বাচন করুন। এতে অর্থ সাশ্রয় হবে।

যেমন: আপনার ত্বকে যদি কোনো সমস্যা না থাকে এবং আপনি যদি নিজেই বেস মেকআপ করতে পারেন, তাহলে শুধু চোখ ও চুল সাজানোর জন্য মেকআপ আর্টিস্টের প্রয়োজন হতে পারে। অযথা বাড়তি সার্ভিস না নিয়ে যতটুকু প্রয়োজন তা দিয়ে প্যাকেজ কাস্টমাইজ করুন। 

রেফারেল ও ডিসকাউন্ট

পরিচিত যারা সম্প্রতি বিয়ে করেছেন তাদের কাছে কোনো মেকআপ আর্টিস্ট বিয়ের সাজের জন্য রেফারেল বা ডিসকাউন্ট সুবিধা দিচ্ছে কি না তার সন্ধান পাওয়া যেতে পারে। তাই আর্টিস্ট খোঁজার সময় তাদের থেকে পরামর্শ নেওয়া যেতে পারে। এতে খরচ বাঁচবে। 

নিজেই মেকআপ করুন

আপনি যদি নিজেই ভালো সাজাতে পারেন তবে মেকআপ আর্টিস্টের পেছনে অর্থ ব্যয়ের দরকার নেই। বিয়ের আগে বাসায় কয়েকবার অনুশীলন করুন, প্রয়োজনে অনলাইন টিউটোরিয়াল দেখুন এবং বিভিন্ন মেকআপ সামগ্রী ও কৌশল খুঁজে বের করার চেষ্টা করুন।

নিজের মেকআপ সামগ্রী ব্যবহার করুন

যদি নিজেরই মেকআপ সামগ্রী থাকে তাহলে মেকআপ আর্টিস্ট সেগুলো ব্যবহার করে সাজাবেন কি না জেনে নিন। অনেক সময় মেকআপ কিট নিজে নিলে আর্টিস্টদের কাছ থেকে কম বাজেটে সাজা যায়।

প্যাকেজ নিয়ে আলোচনা করুন

মেকআপ আর্টিস্টদের কাছে বিভিন্ন বাজেটের প্যাকেজ থাকে। সাজার আগে কোনো দ্বিধা না করে কী কী প্যাকেজ আছে এবং সেগুলোর খরচ কেমন পড়বে তা নিয়ে আলোচনা করতে হবে। সাজের জন্য প্যাকেজ কাস্টমাইজ করা যাবে কি না তাও জেনে নিতে হবে। অনেক সময় দূরে গিয়ে সাজানোর জন্য বাড়তি যাতায়াত খরচ যুক্ত হয় প্যাকেজে। তাই আগে থেকেই সব জেনেবুঝে নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন