কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সবার জন্য পেনশনে আসছে নতুন দিন

দেশ রূপান্তর প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৩, ০৯:২৭

২০০৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী প্রতিশ্রুতি ছিল সর্বজনীন পেনশন কর্মসূচি (স্কিম) বাস্তবায়ন। সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তখনকার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন’ করার কাজে হাত দেন। ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে এ কর্মসূচি বাস্তবায়নের ঘোষণা দেন। বিষয়টি সর্বমহলে প্রশংসিত হলেও এতদিন ‘হচ্ছে আর হবে’-এর মধ্যে ঝুলে ছিল। মুহিত আজ বেঁেচ না থাকলেও তার কর্মসূচি বাস্তব রূপ পেতে যাচ্ছে। ১৭ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন কর্মসূচি উদ্বোধন করবেন বলে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্র জানিয়েছে।


এ কর্মসূচি শুরুতে ঐচ্ছিক হলেও পাঁচ বছর পর থেকে তা বাধ্যতামূলক করার পরিকল্পনা করা হয়েছে। আগামী জাতীয় নির্বাচনের আগেই সারা দেশে একযোগে ‘সর্বজনীন পেনশনব্যবস্থা’ চালু করতে প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের বিশেষ নির্দেশ দেন। প্রস্তুতি শেষ করা সম্ভব না হওয়ায় পাইলট প্রকল্প হিসেবে কয়েকটি জেলায় এবং কয়েকটি দেশের প্রবাসীদের জন্য চালু করা হতে পারে।


গত সপ্তাহে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, সর্বজনীন পেনশন কর্মসূচির সব প্রস্তুতি প্রায় শেষ। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। শুরুতে কয়টা স্কিম থাকবে এবং কোন এলাকার মানুষ অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ পাবে, তা নিয়ে একেবারে শেষ সময়েও কাজ চলছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও