কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হাসপাতাল থেকে বাড়ি ফেরার অপেক্ষায় বুদ্ধদেব ভট্টাচার্য

চ্যানেল আই প্রকাশিত: ০৯ আগস্ট ২০২৩, ০৮:৩৬

আগের চেয়ে অনেকটা সুস্থ পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। সব কিছু ঠিকঠাক থাকলে আজ বুধবারই পাম অ্যাভিনিউয়ের বাড়িতে ফিরবেন তিনি।


আনন্দবাজার জানিয়েছে, গতকালই সাবেক মুখ্যমন্ত্রীর বাড়ি পরিদর্শনে যায় চিকিৎসকদের একটি দল।মুখ্যমন্ত্রীর বিছানা কোথায় থাকবে, কোন জায়গায় রাখলে চিকিৎসার নানাবিধ সরঞ্জাম রাখতে সুবিধা হবে, এ সব দেখে আসা হয়েছে।


হাসপাতাল সূত্রে জানা গেছে, বুদ্ধদেব ভট্টাচার্যের জন্য নতুন বাইপ্যাপের ব্যবস্থা করা হচ্ছে। তার যে বাইপ্যাপটি ছিল, সেটি প্রায় সাড়ে তিন বছরের পুরনো। এ ছাড়া একটি ‘কার্ডিয়াক মনিটর’ থাকবে। যার মাধ্যমে অক্সিজেনের মাত্রা , রক্তচাপ, হৃদস্পন্দন দেখা যাবে। যাতে ঠিকভাবে তার শারীরিক পরিস্থিতির ওপর নজর রাখা যায় এবং সেই অনুযায়ী চিকিৎসা করা যায়, তাই এই ব্যবস্থা।


মঙ্গলবার বৈঠক বসে  চিকিৎসার দায়িত্বে থাকা মেডিকেল বোর্ড। সেখানে বাড়ি ছাড়ার পর কী কী করতে হবে, মূলত তা নিয়ে আলোচনা হয়েছে। আলিপুরের হাসপাতালের তরফ থেকে আপাতত পাম অ্যাভিনিউয়ের ফ্ল্যাটে চিকিৎসা সংক্রান্ত যাবতীয় পরিষেবা দেওয়া হবে বলে ঠিক হয়েছে। ডাক্তারি পরিভাষায় যা ‘হোম কেয়ার’। সাবেক মুখ্যমন্ত্রীর পরিচর্যা এবং দেখভালের জন্য যারা যাবেন, তাদেরও আলাদা করে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সংক্রমণ কাটিয়ে সেরে উঠলেও নতুন করে আবার সংক্রমণের আশঙ্কা রয়েছে তার। সে ক্ষেত্রে বাড়িকে ‘স্যানিটাইজ়’ করার কথাও বলা হয়েছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও