কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যার যার অবস্থানে অনড় থাকলে সংঘাত হবেই

দেশ রূপান্তর এ কে এম শহীদুল হক প্রকাশিত: ০৬ আগস্ট ২০২৩, ১৫:১২

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে দায়িত্ব পালন করেছেন এ কে এম শহীদুল হক। পাল্টাপাল্টি সমাবেশ, সভা-সমাবেশে পুলিশি অনুমতি, নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষার চ্যালেঞ্জ, পুলিশের ওপর ভিসানীতির প্রভাব ইত্যাদি নিয়ে দেশ রূপান্তরের সঙ্গে কথা বলেছেন সাবেক এই পুলিশপ্রধান। সাক্ষাৎকার নিয়েছেন সম্পাদকীয় বিভাগের সাঈদ জুবেরী


দেশ রূপান্তর : সামনে জাতীয় নির্বাচন হওয়ার কথা। অন্যদিকে ক্ষমতাসীন দল এবং বিরোধী দল নির্বাচনকালীন সরকার নিয়ে মুখোমুখি অবস্থানের দিকে যাচ্ছে। দেশে ২০০৬ বা ২০১৩ সালের মতো পরিস্থিতি হতে পারে কি না?


শহীদুল হক : বাংলাদেশে অতীতে যত ধরনের ক্রাইসিসই এসেছিল তার সবই এ দেশের জনগণ মিটিয়ে ফেলেছে। সমস্যা সৃষ্টি হয়েছে, জানমালের ক্ষতি হয়েছে কিন্তু একপর্যায়ে তার সমাধান হয়েছে। এবারও আমি বিশ^াস করি তাই হবে। তবে যদি দু-দল যার যার অবস্থানে অনড় থাকে এক দল সংবিধানসম্মত থেকে নির্বাচন করতে চাইবে আর আরেক দল নিরপেক্ষ সরকার না হলে নির্বাচন করবে না; এ রকম যদি অবস্থান নিয়ে থাকে তাহলে তো সংঘাত হবেই। যদি তারা নির্বাচন বয়কট করে সেটা এক রকম। কিন্তু তারা যদি বয়কটের পাশাপাশি নির্বাচন প্রতিহতের চেষ্টা করে তাহলে তো সংঘাত হবেই। সে ক্ষেত্রে ২০০৬ বলেন আর ২০১৩ বলেন, সেসবের পুনরাবৃত্তি হবেই।


দেশ রূপান্তর : বিরোধীদের সভা-সমাবেশে পুলিশি অনুমতি নিয়ে এক ধরনের টানাপড়েন দেখা যাচ্ছে। অন্যদিকে সরকারি দলের সভা-সমাবেশে এমনটা হয় না। আপনার মন্তব্য কী?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও