কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জিহ্বার নিয়ন্ত্রণের লাভ

দেশ রূপান্তর মুফতি এনায়েতুল্লাহ প্রকাশিত: ০৪ আগস্ট ২০২৩, ১০:২৯

আল্লাহতায়ালা মানবদেহে হাত, পা, চোখ, কান, নাক, জিহ্বাসহ অনেক মূল্যবান অঙ্গপ্রত্যঙ্গ দান করেছেন। কোরআন মাজিদে ইরশাদ হয়েছে, ‘আমি কি তাকে দুটো চোখ, একটি জিহ্বা ও দুটি ঠোঁট দিইনি? আমি কি তাকে দুটি সুস্পষ্ট পথ দেখাইনি...?’ -সুরা বালাদ : ৮-১০


আমরা চোখ দিয়ে দেখি। কান দিয়ে শুনি। নাক দিয়ে গন্ধ অনুভব করি। পশুর মধ্যেও এসব অঙ্গপ্রত্যঙ্গ রয়েছে। কিন্তু মানুষ আর পশুর মধ্যে পার্থক্য হচ্ছে পশুর চোখের সামনে যা পড়ে তা দেখে বা শোনে। কিন্তু মানুষের দেখা ও শোনার মধ্যে আল্লাহর পছন্দ বা অপছন্দের সীমারেখার প্রতি খেয়াল রাখা হয়। মানুষ আর পশুর মধ্যে পার্থক্য এখানেই। জিহ্বা দিয়ে আমরা টক-মিষ্টি-ঝাল আস্বাদন করি; কথা বলি। মনের ভাব প্রকাশ করি। কিন্তু শুধু জিহ্বা থাকলেই মানুষ কথা বলতে পারে না। এজন্য বাকশক্তি প্রয়োজন।


আল্লাহতায়ালা মানুষকে কথা বলার জন্য বাকশক্তি দিয়েছেন। কিন্তু পৃথিবীতে অনেক মানুষ আছেন, যারা কথা বলতে পারেন না; কথা বলার নেয়ামত থেকে বঞ্চিত। আল্লাহতায়ালা বাকশক্তি দেওয়ার পর মানুষকে নেকি ও গোনাহের দুটি পথ দেখিয়ে ইচ্ছামতো বাকশক্তি ব্যবহারের শক্তি দান করেছেন। তাই মানুষ বাকশক্তি প্রয়োগ করে ভালো ও নেকির কথা যেমন বলতে পারে, তেমনি খারাপ, অশ্লীল ও গোনাহের কথাও উচ্চারণ করতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও