কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মস্তিষ্কের কার্যকারিতার সাথে লড়াই চালিয়ে যাচ্ছে দীর্ঘ কোভিড রোগীরা

দীর্ঘ কোভিডে আক্রান্তদের রোগের প্রভাব দুই বছর ধরে চলতে পারে বলে সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে। সংক্রমণের পর দুই বছর পর্যন্ত আক্রান্তের স্মৃতিশক্তি, যুক্তি এবং অর্গানের নিয়ন্ত্রণ ক্ষমতার ওপর প্রভাব পড়ছে।

এনডিটিভি জানিয়েছে, যুক্তরাজ্যের প্রসিদ্ধ জার্নাল ই-ক্লিনিক্যাল মেডিসিনে প্রকাশিত একটি গবেষণায় অনলাইন প্ল্যাটফর্মে হাজার হাজার আক্রান্ত মানুষের ওপর সমীক্ষা চালিয়ে দেখা গেছে দীর্ঘ কোভিডের স্নায়বিক প্রভাব কমপক্ষে ১২ সপ্তাহ থেকে শুরু করে দুই বছর পর্যন্ত চলতে পারে।

দীর্ঘ কোভিডের রোগ পরবর্তী শারীরিক লক্ষণগুলোর মধ্যে আছে, ক্লান্তি, শ্বাসকষ্ট, হার্টের সমস্যা, হজমের সমস্যা এবং মস্তিষ্কের সমস্যা ইত্যাদি। স্নায়বিক লক্ষণগুলোর মধ্যে রয়েছে, ব্রেইন ফগ, অসাড়তা, ঝাঁকুনি, মাথাব্যথা, মাথা ঘোরা, দৃষ্টি ঝাপসা, টিনিটাস এবং ক্লান্তি।

গবেষকরা জানিয়েছেন, কিছু কিছু ক্ষেত্রে তিন বছরেরও বেশি সময় ধরে কোভিড আক্রান্তদের মধ্যে এই উপসর্গগুলো থেকে যাচ্ছে। জ্ঞান সংক্রান্ত সমস্যাগুলো দীর্ঘ কোভিড রোগীদের মধ্যে থাকা সবচেয়ে সাধারণ উপসর্গ। রোগ থেকে মুক্তি পেলেও বছরের পর বছর নিজেদের মস্তিষ্কের কার্যকারিতার সাথে লড়াই চালিয়ে যাচ্ছে আক্রান্তরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন