কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নেতৃত্বের পরীক্ষা হয় সংকটকালে

যুগান্তর ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার প্রকাশিত: ২৮ জুলাই ২০২৩, ১০:৩৪

জাতীয় সংকটকালে নেতৃত্ব প্রদানকারী এবং দেশ ও জাতিকে ওই সংকট অতিক্রমে সহায়ক ভূমিকা পালনকারী নেতাদের নাম ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকে।


সাধারণ স্বাভাবিক সময়ে সরকার পরিচালনায় নেতৃত্ব প্রদান করা অনেকের পক্ষেই সম্ভব। তবে দেশে জাতীয় সংকট উপস্থিত হলে অনেক নেতাই যোগ্যতার সঙ্গে জাতিকে নেতৃত্ব দিতে পারেন না। অনেক নেতা সংকটকালে সংকীর্ণ দলীয় স্বার্থের ওপরে উঠে গণপ্রত্যাশিত ভূমিকা পালনে ব্যর্থ হন। যদি কোনো নেতা সংকটকাল অতিক্রমে জনবান্ধব ভূমিকা পালনে সক্ষম হন, তাহলে ওই নেতার নাম জনগণের হৃদয়ে ঠাঁই পায়।


বাংলাদেশে অনেকবার জাতীয় সংকট সৃষ্টি হয়েছে। আবার ওই সংকটের উত্তরণও ঘটেছে। দেশ আবার ২০১৪ সাল থেকে নতুন রকমের নির্বাচনি সংকটে পড়েছে। ২০১৮ সাল হয়ে এখন ২০২৩ সালে এ সংকটটি অধিকতর গভীর হয়েছে। দেশ ও জাতির স্বার্থ প্রাধান্য দিয়ে কোনো নেতা যদি এ সংকটের সমাধান করতে পারেন, তাহলে তিনি জনগণের হৃদয়ে শ্রদ্ধার আসনে আসীন হতে পারবেন।


এ সংকটটির উৎপত্তি ১৯৯৪-১৯৯৫ সালে। ওই সময় সরকারপ্রধান খালেদা জিয়া ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে প্রাথমিকভাবে ‘অসাংবিধানিক’ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচনের বিরোধীদলীয় দাবি মেনে নিতে সম্মত হননি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও