কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দাবা খেললে কি সত্যিই বুদ্ধি বাড়ে

সমকাল প্রকাশিত: ২৬ জুলাই ২০২৩, ১৪:০১

দাবা অতি প্রাচীন এক খেলা। শরীরের পরিশ্রম না হলেও এতে যে ভালোই মাথা খাটাতে হয় এটা সবারই জানা। কিন্তু এর পাশাপাশি সবার এই ধারণাও আছে যে দাবা খেললে  বুদ্ধির বিকাশ হয় বা বুদ্ধি বাড়ে। তাই অল্প বয়সে অনেককেই দাবা খেলা শেখানো হয়। কিন্তু বিজ্ঞান কী বলছে তা জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম ‘হিন্দুস্তান টাইমসে’র এক প্রতিবেদনে।


ওই প্রতিবেদন বলা হয়েছে, বয়স বাড়লে মস্তিষ্কের ক্ষমতা কমতে শুরু করে। বয়সের সঙ্গে সঙ্গে অনেকেই অ্যালঝাইমারসের মতো সমস্যায় ভুগতে পারেন। এই ধরনের সমস্যা ঠেকিয়ে রাখতে দাবা কিছুটা সাহায্য করতে পারে- এ কথা আগেই প্রমাণিত। কিন্তু বুদ্ধির বিকাশে কি দাবা সাহায্য করতে পারে?


ভারতীয় স্নায়ুবিদ চিকিৎসক নেহা কাপুর জানিয়েছেন দাবা খেলার কিছু উপকারিতার কথা। যেমন-


চাপ সহ্য করার ক্ষমতা বাড়ে: অনেকেই নানা কারণে মানসিক চাপের মধ্যে পড়েন। আবার আজকালকার দিনে মানসিক চাপে যেন অনেকের জন্যই নিয়মিত ব্যাপারে পরিণত হয়েছে। এই চাপ সহ্য করার ক্ষমতা দাবা অনেকটাই বাড়িয়ে দিতে পারে। ফলে মানসিক চাপ কীভাবে কাটিয়ে উঠতে হবে, সেটাও অনেকেই শিখে ফেলেন এই খেলা খেলতে খেলতে।


মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ভালো: মস্তিষ্কের সার্বিক স্বাস্থ্য বা তার উপরে বয়সের ছাপ পড়ার প্রভাব কমতে পারে দাবা খেললে। ফলে অ্যালঝাইমারের মতো রোগের আশঙ্কাও অনেকটাই কমে যেতে পারে এই খেলা নিয়মিত খেললে।


আবেগ নিয়ন্ত্রণ করা সহজ হয়: দাবা খেলার সময় নানা ধরনের মানসিক অবস্থার মধ্যে দিয়ে খেলোয়াড়দের যেতে হয়। আর সেই কারণেই আবেগকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা তৈরি হয়ে যায় নিজে নিজেই।


একাগ্রতা বাড়ে: কোনও একটি বিষয় নিয়ে মন দিয়ে ভাবা, একাগ্রতার ক্ষমতা বেড়ে যেতে পারে দাবা খেললে। ফলে কর্মক্ষেত্রে বা পড়াশোনার ক্ষেত্রে কিছুটা হলেও সুবিধা পাওয়া যায়। আর এই কারণেই অল্প বয়সে দাবা খেললে পড়াশোনার ক্ষেত্রে তা কাজে লাগতে পারে। এ কারণে অল্পবয়সিদের দাবা খেলানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও