কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ষায় ফ্যাশনে থাকুক স্বাচ্ছন্দ্য, তবে কায়দার সঙ্গেও আপস নয়, কেমন হবে সাজ?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৬ জুলাই ২০২৩, ১১:০৪

বর্ষা মানেই না চাইতেও অবধারিত বৃষ্টিতে ভেজা। অনেক সময়ে সেই ভেজা পোশাকেই থাকতে হয় সারা দিন। তাতে ভাল জামা নষ্ট হওয়ার ভয়ও থাকে মনে। কেবল বৃষ্টিই নয়, বর্ষার মরসুমে গরমকেও উপেক্ষা করলে চলবে না, মাঝেমধ্যে বৃষ্টি হলেও রোদের তীব্রতা ভাল মতোই বোঝা যাচ্ছে। তাই পোশাক বাছাইয়ের ক্ষেত্রে প্যাচপেচে গরমের কথাও মাথায় রাখতে হবে বইকি। কী রকম পোশাক পরলে বর্ষায় স্বচ্ছন্দও থাকবে আর ফ্যাশনের সঙ্গেও আপস করতে হবে না?


কোন ধরনের কাপড় বাছাই করবেন?


বর্ষার মরসুমে সুতির কাপড়ই সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যের। বর্ষায় সুতির কুর্তি, সালোয়ার কিংবা মলমলের শাড়ি রাখতে পারেন পছন্দের তালিকায়। বর্ষার সময়ে খাদির কাপড় পরলেও বেশ আরাম হয়। খাদির কুর্তি, টপ, শার্ট পরলে বেশ ভাল মানায়। এ সময়ে খুব বেশি চাপা জামা না পরাই ভাল, কারণ জলে ভিজে কিংবা ঘামে ভিজে সেগুলি শরীরের সঙ্গে আটকে যেতে পারে। কোনও বিশেষ অনুষ্ঠানে যেতে হলে রেয়ন কাপড়ের জামাও রাখতে পারেন পছন্দের তালিকায়। রেয়ন কাপড়ে ড্রেস কিংবা কুর্তি একটা জ্যাকেটের সঙ্গে পরলে মন্দ লাগবে না। বর্ষার অনেকে ডেনিম পরতে চান না। বন্ধুদের সঙ্গে কোথাও বেরোনোর সময় হাঁটু পর্যন্ত ডেনিম ট্রাউজ়ার্স, ডেনিম জ্যাকেট, ডেনিম ড্রেস পরতেই পারেন। আরামে থাকবেন আবার ফ্যাশনও হবে।


বর্ষার পোশাক বাছাইয়ের সময়ে রঙের দিকেও নজর রাখতে হবে। এ সময়ে সাদা কিংবা হালকা রঙের পোশাক বেশি না পরাই ভাল। উজ্জ্বল রঙের পোশাক পরতে পারেন এই সময়। শর্ট ড্রেস, মিডি স্কার্ট এই মরসুমের জন্য আদর্শ। ট্রাউজ়ার্স বাছাই করার সময়ে খুব বেশি মোটা কাপড় যেন না হয়, সে দিকে নজর রাখুন। অক বার সেগুলি ভিজে গেলে শুকোতে অনেক সময় লাগবে। এই মরসুমে চামড়ার কিংবা ভেলভেটের পোশাক এড়িয়ে চলুন। এইগুলিও ভিজে গেলে শুকতে চায় না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে