কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সহজে স্বাস্থ্যকর অভ্যাস রপ্ত করতে

ব্যস্ত জীবনে ব্যায়াম করার সময় হয় না। বাইরে থাকলে খাওয়া হয়ে যায় অস্বাস্থ্যকর খাবার।

আর সেসবের বাজে প্রভাব পড়ে দেহে।

এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে সহজেই কিছু স্বাস্থ্যকর অভ্যাস রপ্ত করার পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের ‘মোবিলিটি মেকার’ হিসেবে খ্যাত, ‘প্র্যাক্টিস সলিউশন ফর ব্যাক পেইন রিলিফ’ বইয়ের লেখক এবং সিএনএন’য়ের ‘মন ও দেহ’ বিষয়ক প্রশিক্ষক ডানা সান্টাস।

শ্বাস প্রশ্বাসে নজর দেওয়া

চাপ কমাতে আর দৈহিক ও মানসিকভাবে তৎক্ষণাৎ চাঙা বোধ করতে নিঃশ্বাসের ব্যায়াম খুবই কার্যকর।

লম্বা করে দম নিয়ে কিছুক্ষণ ধরে রেখে নাঁক দিয়ে নিঃশ্বাস ছাড়তে হবে। পাঁচ মিনিট করার দরকারও নেই। ৯০ সেকেন্ডের এই নিঃশ্বাসের ব্যায়ামে কমবে ‘স্ট্রেস হরমোন’ উৎপাদন, মানসিক অবস্থার আরাম হবে, কমবে রক্ত চাপ ও হৃদ স্পন্দন।

শরীর নড়াচড়া করা

অলস জীবন, বিশেষ করে দীর্ঘক্ষণ বসে থাকার ফলে শুধু শারীরিক ক্ষতি হয় না, মানসিক অবস্থাতেও বাজে প্রভাব ফেলে। সেই সাথে বাড়ে মৃত্যু ও বিষণ্ন হওয়া ঝুঁকি।

বিএমজে সাময়িকীতে প্রকাশিত নরওয়ে’র ‘নওরোজিয়ান স্কুল অফ স্পোর্টস সায়েন্স’য়ের নেতৃত্বে করা ২০২০ সালের গবেষণার ফলাফল বলে, দৈনিক ১১ মিনিট যে কোনো ব্যায়ামের ফলে বাড়ে জীবনের মেয়াদ।

পাঁচ মিনিটের নড়াচড়াতেও এসব সমস্যা দূরে রাখা যায়। কীভাবে নড়াচড়া করতে হবে তা একান্তই ব্যক্তিগত ব্যাপার। যেভাবেই হোক দেহ সঞ্চালন করা হবে আসল বিষয়। এক্ষেত্রে কোন ব্যায়াম করা হচ্ছে তা মুখ্য নয়, আসল বিষয় হবে দীর্ঘক্ষণ বসে থাকা বা শুয়ে অলস সময় পার করা যাবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন