কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আবেগ নিয়ন্ত্রণ করতে পারলে, আপনার খরচও যাবে কমে

www.tbsnews.net সাইফুল হোসেন প্রকাশিত: ০৬ জুলাই ২০২৩, ১৬:১১

আবেগের সাথে খরচের একটা ইতিবাচক কো-রিলেশন আছে। আপনি যখন আবেগে উদ্বেলিত, প্রচণ্ড আনন্দে যখন উজ্জ্বল-উচ্ছ্বল, তখনও সেটা আপনার খরচকে প্রমোট করে। আবার যখন আপনি আবেগিকভাবে সাংঘাতিক 'ডাউন' থাকেন, যখন খুব স্ট্রেসড আউট থাকেন, মন ভীষণ খারাপ থাকে, তখনও সেটা আপনার খরচকে বাড়িয়ে দিতে পারে। 


আমরা জানি, দুই ধরনের ইমোশন (আবেগ) আছে। একটা হচ্ছে পজিটিভ ইমোশন, বা ধনাত্মক আবেগ, আর একটা হচ্ছে নেগেটিভ ইমোশন বা ঋণাত্মক আবেগ। আপনি যখন আবেগ আক্রান্ত হন তখন আপনার যুক্তিবাদী মন অতটা কাজ করে না।  কিন্তু খরচের সাথে আপনার লজিক্যাল মাইন্ড এর সম্পর্কটা খুব দরকার। কারণ আপনি যদি বেহিসাবিভাবে খরচ করেন, তাহলে আপনার যে পরিকল্পনা, আপনার যে বাজেটিং এগুলো সব ছাড়িয়ে যাবে। বাজেটের চাইতে আপনি বেশি খরচ করে ফেলবেন। সেই জন্য বলা হচ্ছে যে, যখন আপনি খরচ করবেন তখন আপনার মনটা যেন নিরপেক্ষ থাকে। তাহলে আপনার খরচ নিয়ন্ত্রিত হবে।


আর তা যদি না হয় তাহলে আপনার খরচ আপনার ইমোশন দ্বারা তাড়িত হবে। দি জার্নাল অব ইকোনমিক সাইকোলজি একটা গবেষণা করেছে। সেখানে তারা দেখেছে যে, যখন আপনি খুব ইমোশনালি ডাউন থাকেন, তখন আপনার নিজের ওপর থেকে আস্থা (সেলফ স্টিম) কমে যায়। তখন আপনার মুড ভীষণ খারাপ হয়, তখন ঐ মুডকে ভাল করার জন্য আপনার জিনিসপত্র কিনতে ইচ্ছে করে। ফলে তখন প্রয়োজন না হলেও শুধু মুড ভালো করার জন্য আপনি জিনিসপত্র কিনতে থাকেন। মজার ব্যাপার হল মুড ভাল করার জন্য যা যা কিনলেন, সেই জিনিসপত্রগুলো অধিকাংশ ক্ষেত্রে আপনার আপনার চাহিদা বা নিডস নয়, ওগুলো আপনার ইচ্ছা বা ওয়ান্টস। আপনি নিজের উপর পরীক্ষা করে দেখুন, খেয়াল করবেন যে এটা আসলেই ঘটে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও