কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিএনপির তালিকায় পুলিশে অস্বস্তি

যুগান্তর প্রকাশিত: ০৪ জুলাই ২০২৩, ১০:০৭

ঘোষণা দিয়ে পুলিশ কর্মকর্তাদের নামের তালিকা করছে বিএনপি। দলটির ভাষ্য, এ তালিকায় গুম, খুন, হামলা, নিপীড়ন, কর্মসূচিতে বাধা, মামলা, গায়েবি মামলা দেওয়ায় সরাসরি জড়িত ঊর্ধ্বতন পুলিশ সদস্যরা আছেন। সারা দেশে স্থানীয় নেতাকর্মী ও নির্যাতিত পরিবারের দেওয়া তথ্যপ্রমাণ অনুযায়ী অতি উৎসাহী কর্মকর্তাদের শনাক্ত করা হচ্ছে। তালিকায় কোন কোন কর্মকর্তার নাম আছে, তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি বিএনপি। জানানো হয়নি মোট কর্মকর্তার সংখ্যাও। দলটির বিভিন্ন সূত্র থেকে এ তালিকার বিষয়ে ভিন্ন ভিন্ন তথ্য পাওয়া গেছে।


তবে এরই মধ্যে অনলাইনে বেশকিছু তালিকা ছড়িয়ে পড়েছে। এগুলো অনেকে মোবাইলে চালাচালি করছেন। ফলে এই তালিকা নিয়ে অনেক পুলিশ কর্মকর্তার মধ্যে অস্বস্তি বিরাজ করছে। তালিকার উদ্দেশ্য নিয়ে পুলিশসহ সব মহলেই কৌতূহল তৈরি হয়েছে।


এখন পর্যন্ত বিএনপির নামে পুলিশ সদস্যদের অন্তত পাঁচটি তালিকার খবর সামনে এসেছে। তালিকার আকাড় হিসাবে ৬৬৪, ৫০০, ৬৩২, ৩৪৯ ও ৪০৮৭-এই পাঁচটি সংখ্যা পাওয়া গেছে। হাজারের মধ্যে থাকা তালিকাগুলোয় পদ হিসাবে পুলিশের ডিআইজি, অতিরিক্ত ডিআইজি, এসপি, অ্যাডিশনাল এসপি, এএসপি পদমর্যাদার কর্মকর্তাদের নাম আছে। আর হাজার অতিক্রম করা বড় তালিকায় ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও আছে বিভিন্ন থানার ওসি ও বিএনপি নেতাকর্মীদের নামে আলোচিত মামলাগুলোর বাদী এসআই-এএসআইদের নামও। বিএনপি বলছে, তারা জেলা সভাপতি ও সাধারণ সম্পাদকদের মাধ্যমে এ তথ্য সংগ্রহ করছে। এক্ষেত্রে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবি, ভিডিও ও সংবাদের সহায়তা নেওয়া হচ্ছে। তালিকাগুলো বিদেশি দূতাবাস ও মানবাধিকার সংস্থাগুলোয় পাঠানো হচ্ছে। এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল রোববার যুগান্তরকে বলেন, ‘বিএনপি জনগণের ওপর থেকে আস্থা হারিয়ে এসব তালিকা করছে। বিদেশিদের কাছে বিচার দিচ্ছে। এগুলো করে কোনো লাভ হবে না। জনগণ আর তাদের পক্ষ নেবে না। এগুলো করে তারা পুলিশকে ভয় দেখায়। পুলিশ যেন চুপচাপ বসে থাকে। পুলিশ চুপচাপ বসে থাকলে তো চুরি, ডাকাতি, ছিনতাইসহ সব অপরাধ বাড়বে। এ তালিকায় ভীত হওয়ার মতো কোনো অবস্থাই নেই। তারা (বিএনপি) তালিকা দেওয়ার কে? বিদেশিরা এসব তালিকা দিয়ে কী করবে? তারা আদালত নাকি? তারা (বিদেশিরা) কি আমাদের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতে পারে?’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও