কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


জলবায়ু পরিবর্তনের ‘সুফল পাচ্ছে’ মশা, ছড়াচ্ছে রোগ

জলবায়ু পরিবর্তনের কারণে ভুগতে হচ্ছে সবাইকে; কিন্তু জীব জগতে লাভ কি কারও হচ্ছে? বিজ্ঞানীরা বলছেন, অন্তত একটি প্রাণীর জন্য সুবিধা হয়ে এসেছে এই পরিস্থিতি, তা হল মশা।

এই মশা, যে কি না সবচেয়ে বিরক্তিকর হয়ে উঠতে পারে, হয়ে উঠতে পারে সবচেয়ে ধ্বংসাত্মক, তার জন্য উষ্ণ ও আর্দ্র অবস্থা সবচেয়ে অনুকূল। জলবায়ু পরিবর্তন তীব্র তাপদাহ নিয়ে আসছে। সেইসঙ্গে ঝড়-বন্যার কারণে দীর্ঘদিন জলাবদ্ধ অবস্থাও থাকছে, যেখানে মশা বংশবৃদ্ধি ঘটাচ্ছে। মশার বিস্তারে এই পরিবেশই সব থেকে উপযুক্ত।

কয়েক দশকের মধ্যে প্রথমবারের মত যুক্তরাষ্ট্রে স্থানীয়ভাবে ম্যালেরিয়া সংক্রমণ নিয়ে সতর্ক করেছে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সেন্টার।

এমন খবরে আলোচনায় এখন মশা। কিন্তু ম্যালেরিয়া সংক্রমণের এই ঘটনার সঙ্গে জলবায়ু পরিবর্তনের কোনো সম্পর্ক আছে কি না, সেটি খুব শিগগিরই নিশ্চিত করে বলা কঠিন।

তবে যুক্তরাষ্ট্রে তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ম্যালেরিয়াও যে ছড়াতে পারে, সে ব্যাপারে সতর্ক করে আসছেন বিজ্ঞানীরা।

এই তাপমাত্রা বৃদ্ধি মশা নিয়ে নতুন উদ্বেগ তৈরি করছে। এমন কোনো অঞ্চল যেখানে কয়েক প্রজন্ম ধরে বা কখনই মশা ছিল না, সেখানেও প্রাণঘাতী এই রোগের বিস্তার ঘটাচ্ছে মশা।

ক্রমবর্ধমান তাপমাত্রা মশার দ্রুত বংশবৃদ্ধি ও বেশিদিন বেঁচে থাকার সুযোগ করে দেয়। অনেক জায়গায় তীব্র শীতে মশা মরে গেলেও এখন সেগুলো টিকে থাকছে এবং অধিকাংশ সময় বংশবিস্তার ঘটাচ্ছে। মশার ভেতরে ভাইরাস বা পরজীবীর বেড়ে ওঠার গতিও বাড়িয়ে দেয় তাপমাত্রা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন